• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বিএনপির এক দফার আন্দোলন ১২ জুলাই থেকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৩, ০৫:২৮ পিএম
বিএনপির এক দফার আন্দোলন ১২ জুলাই থেকে

বিএনপি সরকার পতনের একদফা আন্দোলনের চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে। আগামী ১২ জুলাই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিতব্য সমাবেশ থেকে এই কর্মসূচির ঘোষণা দেবে। ওইদিন বেলা ২টায় এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

সমাবেশে মাইক ব্যবহার ও সার্বিক নিরাপত্তা চেয়ে ডিএমপি কমিশনার বরাবরে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দলটির সূত্র।

ইতোমধ্যে বিএনপি ও অঙ্গ এবং সহযোগী সংগঠনকে সার্বিক প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার (৮ জুলাই) নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভার্চুয়ালি উপস্থিতিতে অনুষ্ঠিত প্রায় এক ঘণ্টার রুদ্ধদ্বার সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, অভিন্ন দাবিতে যুগপৎ আন্দোলনে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল ও জোট আলাদা মঞ্চ থেকে এই ঘোষণা দেবে।

দলটির সূত্র জানায়, ১২ জুলাইয়ের জমায়েতে ঢাকা মহানগর ছাড়া আশেপাশের এলাকার নেতাকর্মীদেরও যোগ দিতে বলা হয়েছে। ওইদিনের এক ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও জেলা ও অঙ্গসংগঠনের একজন শীর্ষ নেতা বক্তব্য রাখেন। একই দিন রাতে  স্থায়ী কমিটির ভার্চুয়াল সভাও অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সমমনা জোট ও দলগুলোর কর্মসূচির প্রস্তাব নিয়েও সে বৈঠকে আলোচনা হয়।

প্রস্তাবে হরতাল, অবরোধ, অসহযোগ ও ঘেরাওসহ লাগাতার কর্মসূচির প্রস্তাব রয়েছে। তবে বিএনপি হরতাল অবরোধের মতো কর্মসূচিতে যেতে চায় না। অহিংস কর্মসূচির মাধ্যমে আন্দোলন শুরু করতে চায়, পরিস্থিতি বাধ্য করলে কঠোর কর্মসূচিতে যাবে দলটি।

জানা গেছে, শনিবার (৮জুলাই) রাতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এক দফার কর্মসূচিসহ সার্বিক বিষয়ে অবগত করার জন্যই মহাসচিব সাক্ষাৎ করেছেন বলে ধারণা করছে দলের নেতারা।

বিএনপির নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে,  নির্বাচন পর্যবেক্ষণ পরিস্থিতি যাচাইয়ের জন্য  ইইউ প্রতিনিধিদল ঢাকায় রয়েছেন। তাই বিদেশিদের কাছে সরকার পতনের চূড়ান্ত আন্দোলনের বার্তা দিতেই সমমনা জোটদের নিয়ে এই কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এজন্য শরীকদের সঙ্গে দফায় দফায় বৈঠকও করছে তারা।

 

 

Link copied!