• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১০:০২ এএম
বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আজ ১ সেপ্টেম্বর, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে দলটি ঢাকায় শোভাযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

জিয়াউর রহমান ১৯৭৮ সালের আজকের এই দিনে বিএনপি প্রতিষ্ঠা করেন। তিনি ছিলেন দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হন। এরপর নানা ঘটনার মধ্য দিয়ে ১৯৮৩ সালের ২১ ফেব্রুয়ারি বিএনপির হাল ধরেন খালেদা জিয়া। সেই থেকে তিনিই দলের চেয়ারপারসন হিসেবে রয়েছেন।

বর্তমানে খালেদা জিয়ার অসুস্থতার কারণে তার ছেলে তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন বিএনপির জ্যেষ্ঠ নেতারা। সেখানে ফাতিহা পাঠ করা হবে।

বেলা তিনটায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি ফকিরাপুল মোড়, নটর ডেম কলেজ, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হবে। বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা শোভাযাত্রায় অংশ নেবেন। পাশাপাশি সারা দেশে দলের সব শাখা নিজ নিজ সুবিধা অনুযায়ী প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করবে।

Link copied!