• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

শ্রমিকদের আন্দোলনে ইন্ধন দিচ্ছে বিএনপি : স্বরাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ০৪:৩৭ পিএম
শ্রমিকদের আন্দোলনে ইন্ধন দিচ্ছে বিএনপি : স্বরাষ্ট্রমন্ত্রী
ছবি : সংগৃহীত

পোশাকশ্রমিকদের চলমান আন্দোলনে বিএনপির নেতাকর্মীরা ইন্ধন দিচ্ছেন বলে অভিযোগ তুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “গার্মেন্টসে অস্থিরতার ভিডিও ফুটেজে বিএনপির অ্যাক্টিভিস্ট পাওয়া গেছে, তারাই এটাকে উসকে দিচ্ছে।”

রোববার (১২ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পোশাকশ্রমিকদের আন্দোলনের মধ্যে বিএনপির চলমান আন্দোলন ঢুকে গেছে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, “অগ্নিসংযোগ, মানুষকে জিম্মি করে সরকার পরিবর্তনের চিন্তা করলে সেটা হবে দুঃস্বপ্ন। সরকার পরিবর্তন করতে হলে সংবিধান মেনে নির্বাচনে আসতে হবে।”

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টির জন্য নৈরাজ্যের চেষ্টা করা হচ্ছে। আর নৈরাজ্যে জড়িতদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গ্রেপ্তার করছেন। প্রমাণ ছাড়া কাউকেই গ্রেপ্তার করা হচ্ছে না। ভিডিও ফুটেজ দেখেই গ্রেপ্তার করা হচ্ছে।”

এদিকে, মজুরি বাড়ানোর দাবিতে সম্প্রতি ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন স্থানে আন্দোলনে নামেন পোশাকশ্রমিকরা। এসময় কিছু কারখানায় ভাঙচুর, অগ্নিসংযোগও হয়। পরে সরকার আট হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে ১২ হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণা করে। কিন্তু এই বৃদ্ধির ঘোষণাও প্রত্যাখ্যান করেছেন শ্রমিকরা। তারা ফের ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন।

চলমান পরিস্থিতিতে দেশে ১৩০টি পোশাক কারখানার সব কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

Link copied!