• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

অবরোধে সতর্ক পাহারায় আওয়ামী লীগ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ০৯:১০ এএম
অবরোধে সতর্ক পাহারায় আওয়ামী লীগ

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি, জামায়াতে ইসলামী ও কয়েকটি বিরোধী দলের ডাকা দেশজুড়ে ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। তবে রাজধানী ও আশপাশের কয়েকটি জেলায় অবরোধে চলছে যানবাহনও।

বুধবার (৮ নভেম্বর) ভোর ছয়টা থেকে শুরু হওয়া এই অবরোধ চলবে শুক্রবার ভোর পর্যন্ত।

এদিকে বিরোধী দলগুলোর ডাকা অবরোধের প্রতিবাদে আজও সতর্ক অবস্থানে পাহারা বসিয়েছে আওয়ামী লীগ। রাজধানীর প্রবেশপথ ও গুরুত্বপূর্ণ পয়েন্ট অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের থানা-ওয়ার্ড নেতারা।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপি মহাসমাবেশের ডাক দিলেও সহিংসতায় তা পণ্ড হয়ে যায়। পরে এক দিন হরতাল পালনের পর অবরোধ কর্মসূচি দেয় বিএনপি। এ নিয়ে তৃতীয়বারের মতো এই কর্মসূচি পালন করছে দলটি।

অবরোধকে সমর্থন জানিয়ে দলটির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা অন্য দলগুলোও এই কর্মসূচি পালন করবে। পাশাপাশি জামায়াতে ইসলামীও আলাদা করে একই কর্মসূচির ঘোষণা দিয়ে আসছে।

এদিকে বিরোধী দলের ডাকা অবরোধ কর্মসূচিতে জনজীবন স্বাভাবিক রাখার চেষ্টা অব্যাহত রেখেছে সরকার। রাজধানীসহ সারা দেশে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। দূরপাল্লার গাড়িতে দেওয়া হচ্ছে বাড়তি নিরাপত্তা।

অবরোধে ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। মালিক সমিতি বাস চলাচল স্বাভাবিক রাখার ঘোষণা দিলেও যাত্রী সংকটে দূরপাল্লার বাস চলছে কম। রাজধানীতেও যাত্রী সংখ্যা কম থাকায় গণপরিবহনের সংখ্যা কম।

ডেমরা স্টাফ কোয়ার্টারের সামনে সকাল ৭টা থেকে বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও অব‌রো‌ধের  প্রতিবাদে পাহারা বসিয়েছে ডেমরা থানা  আওয়ামী লী‌গের সা‌বেক সাধারণ সম্পাদক ম‌শিউর রহমান মোল্লা সজ‌ল।

অব‌রোধবি‌রোধী মি‌ছিল কর্মসূচি পালন করছেন ৬৭, ৬৮, ৬৯, ৭০ নম্বর ওয়া‌র্ড আওয়ামী লী‌গের নেতারা। এদিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড বাসস্ট্যান্ডে মশিউর রহমান মোল্লা সজলের নির্দেশে পাহারায় রয়েছেন ৬৪, ৬৫ ও ৬৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দিচ্ছেন কাউন্সিল মাসুদুর রহমান মোল্লা বাবুল ও সোহেল খানসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এদিকে রাজধানীর যাত্রাবাড়ীতে সকাল থেকে অবস্থান নিয়েছেন ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনুর কর্মী সমর্থকরা। এতে নেতৃত্ব দিচ্ছেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের নেতা জিয়াউদ্দিন জিয়া। পাশেই শহীদ শেখ রাসেল পার্কের সামনে অবরোধবিরোধী অবস্থান নিয়েছে যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না। এতে নেতৃত্ব দিচ্ছেন ৪৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি গিয়াস উদ্দিন গেসু ও কাউন্সিলর হাজী আবুল কালাম অনু। 

Link copied!