• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ০৮:৪৯ এএম
তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু
অবরোধে কমেছে যান চলাচল। ছবি : সংবাদ প্রকাশ

বিএনপি ও বিরোধী দলগুলোর ডাকা দেশব্যাপী তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে বুধবার ভোর থেকে। শুক্রবার সকাল ছয়টায় অবরোধ শেষ হবে।

বিএনপির পাশাপাশি গণতন্ত্র মঞ্চ, ১২–দলীয় জোট, এলডিপিসহ অন্যান্য দল ও জোটও যুগপৎভাবে অবরোধ কর্মসূচি পালন করছে। জামায়াতে ইসলামীও পৃথকভাবে ৪৮ ঘণ্টার অবরোধ দিয়েছে।

বিএনপিসহ সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা পর্যন্ত এভাবে হরতাল বা অবরোধ কর্মসূচি চালিয়ে যেতে চায় তারা। এরপরও যদি সরকার নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবি অগ্রাহ্য করে তফসিল ঘোষণা করে ফেলে, তখন কর্মসূচি আরও জোরদার করা হবে।

বিএনপির বিভিন্ন পর্যায়ের একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বেশির ভাগ কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের নেতা কঠোর কর্মসূচি অব্যাহত রাখার পক্ষে। এ ক্ষেত্রে তারা আপাতত হরতাল, অবরোধের কর্মসূচিতে থাকার পরামর্শ দিয়েছেন নীতিনির্ধারকদের।

হামলা ও সংঘর্ষের মধ্যে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় বিএনপি। এরপর দলের মহাসচিবসহ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে ৩১ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত দুই দফায় পাঁচ দিনের সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি দেয় বিএনপি। আজ তৃতীয় দফায় আবার দুই দিনের অবরোধ শুরু হলো।

Link copied!