• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

৬৫ বছর পার হওয়া ব্যক্তিরা হজে যেতে পারছেন না


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২, ১১:২৮ এএম
৬৫ বছর পার হওয়া ব্যক্তিরা হজে যেতে পারছেন না

বয়স ৬৫ বছর পার হওয়া মুসল্লিরা এই বছর পবিত্র হজ পালনে সৌদি আরব যেতে পারছেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সোমবার (২৫ এপ্রিল) সকালে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের উদ্যোগে ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেনের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রতিমন্ত্রী এই কথা জানান। 

ধর্ম প্রতিমন্ত্রী বলেন,  “আগে নিবন্ধন করা রয়েছে কিন্তু বয়স ইতোমধ্যে ৬৫ পার হয়ে গেছে এমন মুসল্লিরা এই বছর হজ পালনে যেতে পারছেন না। হজ ব্যবস্থাপনায় প্রতিবছর কয়েক মাস সময় পাওয়া যায়। কিন্তু এবার খুবই কম সময় পাওয়া যাবে। তাই সবাই সহযোগিতা করবেন।” 

হজ পালনের পুরো ব্যবস্থাপনা অটোমেশন পদ্ধতির আওতায় আনা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “এবার সিরিয়ালের কোনো ঝামেলা হবে না। প্রাক নিবন্ধন হজযাত্রীরা পর্যায়ক্রমে হজ করার সুযোগ পাবেন।”

দীর্ঘ দুই বছর পর এবার ১০ লাখ মুসল্লিকে হজ পালনের সুযোগ দিচ্ছে সৌদি আরব। তবে শর্তানুযায়ী হজে অংশগ্রহণকারীকে অবশ্যই ৬৫ বছরের কম বয়সী হতে হবে এবং করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের পূর্ণ ডোজ দেওয়া থাকতে হবে বলে জানায় দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়।

এছাড়াও সৌদির বাইরে থেকে আসা অংশগ্রহণকারীরাও হালনাগাদ করা কোভিড পিসিআর টেস্ট ও অন্যান্য স্বাস্থ্য পরীক্ষার পর হজে অংশ নিতে পারবেন। সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে।

 

Link copied!