• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

সামগ্রিক অর্থে ইউপি নির্বাচন সফল হয়েছে : সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ০৬:১৬ পিএম
সামগ্রিক অর্থে ইউপি নির্বাচন সফল হয়েছে : সিইসি
ছবি: সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, “চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন সামগ্রিক অর্থে সফল হয়েছে। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে; দুর্ঘটনা ও হতাহত হয়েছে। যেগুলো কোনোভাবেই কাম্য নয়। তবুও নির্বাচনের মানদণ্ড যদি ভোট প্রদান হয়, তাহলে আমি বলবো দুই ধাপে নির্বাচনে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে।”

বুধবার (২৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় সূচনা বক্তব্যে সিইসি এসব কথা বলেন। 

এলাকার যেসব মাস্তান নির্বাচনে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে তাদের আগাম গ্রেপ্তারের নির্দেশ দিয়ে সিইসি বলেন, অনেকে গ্রেপ্তার হয়েছে। অনেককে গ্রেপ্তারের তৎপরতা চলছে। আমরা আগামী নির্বাচনগুলোতে সহিংসতা রোধে আপ্রাণ চেষ্টা করছি। এজন্য আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং নজরদারি বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে আজকের সভায়।”

প্রধান নির্বাচন কমিশনার বলেন, “ইউপি নির্বাচনে সংসদ সদস্য ও মন্ত্রীরা আচরণবিধি অনুসরণ করেন। তবে দু-চার জন মানছেন না বলে অভিযোগ এসেছে। এরইমধ্যে তাদের চিঠি দেওয়া হয়েছে এলাকা ছাড়ার জন্য। প্রতিটি ঘটনা তদন্ত করা হচ্ছে।”

এছাড়া আচরণবিধি লঙ্ঘন করলে অতীতে মামলা করা হয়েছে, আগামীতেও প্রয়োজনে মামলা করা হবে বলেও জানান তিনি।

সিইসি আরো বলেন, “আমরা আপ্রাণ চেষ্টা করব নির্বাচনী সহিংসতা রোধ করার জন্য। তবে একটাও সহিংসতা হবে না, মারামারি হবে না এমন নিশ্চয়তা আমরা দিতে পারি না। আমরা চেষ্টা করব এগুলো নিয়ন্ত্রণ করতে। আচরণবিধি প্রতিপালনে কঠোর পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নজরদারি বাড়ানো এবং দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।”

এ সময় সভায় চারজন নির্বাচন কমিশনার (ইসি), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, ইসি সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, ভারপ্রাপ্ত পুলিশ মহাপরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ, আনসার ও ভিডিপি, ডিজিএফআই, এনএসআই-এর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Link copied!