• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

ঢাকাকে বাসযোগ্য রাখতে নতুন ড্যাপ কার্যকর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ০৯:৫৬ পিএম
ঢাকাকে বাসযোগ্য রাখতে নতুন ড্যাপ কার্যকর

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকায় নতুন বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) মঙ্গলবার (২৩ আগস্ট) থেকে কার্যকর হচ্ছে। ফলে ২০১০ সালে পাস হওয়া ড্যাপ কার্যকারিতা হারিয়েছে। এতে ঢাকাকে বাসযোগ্য রাখার লক্ষ্যে ভূমির সুনির্দিষ্ট ব্যবহারের মাধ্যমে দূষণ, যানজট, জলাবদ্ধতাসহ অন্যান্য নাগরিক সমস্যা নিরসন হবে।

মঙ্গলবার দুপুরে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের গেজেট প্রকাশিত হয়েছে।

টাউন ইমেভমেন্ট অ্যাক্ট ১৯৫৩ এর ধারা ৭৪ এর উপধারা-১ এর বিধান অনুযায়ী সরকার এই মাস্টারপ্ল্যানের গেজেট প্রকাশ করা হয়েছে। ২০১৬ সালে সংশোধিত ড্যাপ প্রণয়ন কাজ শুরু করে রাজউক।

একই আইনের ৭৩ ধারার প্রদত্ত ক্ষমতাবলে ২০২০ সালের ২ সেপ্টেম্বর ড্যাপের আপত্তি বা সুপারিশ দিতে সর্বসাধারণের কাছে আহ্বান জানানো হয়। সেসব মতামত ও সুপারিশ আমলে নিয়ে ড্যাপ গেজেটভুক্ত করা হয়েছে। রাজউকের এই মাস্টারপ্ল্যান প্রথম ও দ্বিতীয় খণ্ড পৃথকভাবে প্রকাশিত হয়েছে।

সংশোধিত ড্যাপ গেজেটভুক্ত হওয়ায় ২০১০ সালের ২২ জুন জারিকৃত রাজউকের মাস্টারপ্ল্যানের প্রজ্ঞাপন রহিত করা হয়েছে। তবে ওই মাস্টারপ্ল্যানের অধীনে বাস্তবায়িত কাজ বা গৃহীত সিদ্ধান্ত বৈধ বলে বিবেচিত হবে। রাজউকের তত্ত্বাবধানে বাস্তবায়িত ওই মাস্টারপ্ল্যানের এখতিয়ারাধীন এলাকাও ছিল ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার।

Link copied!