• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

মশা তাড়ানোর কার্যকরী ১০ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২০, ২০২২, ০১:১৭ পিএম
মশা তাড়ানোর কার্যকরী ১০ উপায়

মশা একটি যন্ত্রণাদায়ক পতঙ্গের নাম। মশার উপদ্রবে রোগজীবাণুর সংক্রামণ ঘটে। অনেক সময় এই মশা মানুষের মৃত্যুর কারণ হতে পারে। মশার সাধারণত চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস ছড়িয়ে থাকে। আবার কাউকে মশা বেশি কামড়ায় কাউকে কম। 

স্প্রে, কয়েল, অ্যারোসল ব্যবহারেও অনেক সময় মশার উপদ্রব কমানো সহজ হয় না। আবার কেমিক্যালযুক্ত এসব পণ্য ব্যবহারে স্বাস্থ্যে এর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তাই প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর ব্যবস্থা করা জরুরি।  

চলুন জেনে নেওয়া যাক মশা তাড়ানোর কার্যকরি ১০ উপায় সম্পর্কে-

রসুনের স্প্রে করুন

রসুনের স্প্রে মশা তাড়াতে খুবই কার্যকারী প্রাকৃতিক উপায়। ৫ ভাগ পানিতে ১ ভাগ রসুনের রস মেশান। মিশ্রণটি একটি বোতলে ভরে শরীরের যেসব স্থানে মশারা কামড়াতে পারে সেসব স্থানে স্প্রে করুন।

বাড়িতে রাখুন তুলসি গাছ

তুলসি পাতা সাধারণত সর্দি-কাশি দূর করতে অত্যন্ত উপকারী। এই পাতা আপনাকে মশার হাত থেকে বাঁচাতেও সাহায্য কবরে দারুণভাবে। কারণ তুলসি পাতার গন্ধ মশা একদমই সহ্য করতে পারে না। তাই বাড়িতে তুলসি গাছ রাখুন। সেইসঙ্গে গাছের পাতার নির্যাস দিয়ে তৈরি তেল ব্যবহার করুন।  

লেবু ও লবঙ্গের ব্যবহার

লেবু খণ্ড করে কেটে ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরো অংশ ঢুকাবেন। শুধুমাত্র লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে। এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে করে ঘরের এক কোণে রাখুন। দেখবেন বেশ কয়েকদিন মশার উপদ্রব কমে যাবে।

নিমের তেলের ব্যবহার করুন

মশা তাড়ানোর বিশেষ একটি গুণ রয়েছে নিমের তেলে। তাছাড়া এই তেল ত্বকের জন্যও বেশ ভালো। তাই সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। দেখবেন মশা আপনাকে কামড়াবে না। বরং একই সঙ্গে ত্বকের অ্যালার্জি, ইনফেকশন জনিত নানা সমস্যাও দূর হবে।

পুদিনা ব্যবহার করুন

ছোট গ্লাসে একটু পানি নিয়ে তাতে ৫ থেকে ৬ গাছি পুদিনা রেখে দিন খাবার টেবিলে। ৩ দিন অন্তর পানি বদলে দেবেন। জার্নাল অফ বায়োরিসোর্স টেকনোলোজির গবেষণা মতে তুলসির মতো পুদিনা পাতারও রয়েছে মশা দূরে রাখার ক্ষমতা। শুধু মশাই নয় পুদিনার গন্ধ অনেক ধরণের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে। পুদিনা পাতা ছেঁচে নিয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানির ভাপ পুরো ঘরে ছড়িয়ে দিন। দেখবেন ঘরের সব মশা চলে যাবে।

টবে লেমন গ্রাস লাগান

থাই লেমন গ্রাসে আছে ‘সাইট্রোনেলা অয়েল’ যা থেকে বের হয় একধরনের শক্তিশালী সুগন্ধ। এই সুগন্ধে মশা টিকতে পারে না। তাছাড়া লেমন গ্রাস দেখতেও অকর্ষণীয়। ঘরের এমন স্থানে গাছের টব রাখুন যেখানে সকাল বিকাল কিংবা রাতে পরিবারের অন্যদের নিয়ে আড্ডা বা সময় কাটান।  

হলুদ বৈদ্যুতিক আলো

ঘরের মধ্যে মশার উৎপাত কমাতে চাইলে, ঘরের বৈদ্যুতিক আলোটি হলুদ সেলোফেনে জড়িয়ে দিন। ফলে হলুদ আলো হবে। দেখবেন মশা কমে গেছে, কারণ মশা হলুদ আলো থেকে দূরে থাকতে চায়।

চা-পাতা পোড়ান

ব্যবহৃত চা-পাতা ফেলে না দিয়ে ভালো করে রোদে শুকিয়ে নিন। এবার ওই চা পাতা ধুপ-ধুনোর মতো ব্যবহার করুন। শুকনো চা পাতা পোড়ানো ধোঁয়ায় ঘরের সমস্ত মশা, মাছি পালিয়ে যাবে।

কর্পূর ব্যবহার করুন

মশা কর্পূরের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোন ফার্মেসিতে গিয়ে কর্পূরের ট্যাবলেট কিনে নিতে পারেন। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। তাৎক্ষণিকভাবেই মশা পালিয়ে যাবে। দুই দিন পরপর পানি পরিবর্তন করবেন।

সুগন্ধি ব্যবহার করুন

মশারা সুগন্ধি থেকে দূরে থাকে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে শরীরে আতর, সুগন্ধি, কিংবা লোশন মেখে নিতে পারেন। 

Link copied!