• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

কখন সম্পর্ক থেকে বেরিয়ে আসবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৫:৩৯ পিএম
কখন সম্পর্ক থেকে বেরিয়ে আসবেন

জীবনসঙ্গী হিসেবে ভুল মানুষকে ভালোবাসা মানে সারা জীবনের জন্য অশান্তি ডেকে আনা ছাড়া আর কিছুই নয়। যদিও অনেক সময় আগে থেকে কিছু বোঝা যায় না। কিন্তু পছন্দের মানুষটি সঠিক না হলে তার আচরণেও প্রকাশ পাবে কিছু কিছু বিষয়। যে বিষয়গুলো কখনোই মেনে নেওয়া যায় না। আর ভুল মানুষের জন্য জীবন নষ্ট করার কোনো মানে নেই। তাই যত দ্রুত সম্ভব সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই ভালো। চলুন জেনে নেওয়া যাক কিছু বিষয়-

সম্পর্ক ধরে রাখা
সম্পর্কের জন্য উভয়েরই চেষ্টা প্রয়োজন। আপনি যদি একাই সম্পর্কটি টেনে নিয়ে যান এবং আপনার সঙ্গী কোনো প্রচেষ্টা না করে, তবে বুঝে নিতে হবে সে আপনার জন্য নয়। যদি আপনার জন্য তার টান অনুভব না হয়, আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিকে স্বীকৃতি বা মূল্য না দেয়, তবে এটি হতে পারে সতর্ক সংকেত।

উপেক্ষা 
সঙ্গী যদি আপনাকে প্রতিনিয়তই উপেক্ষা করে তাহলে সম্পর্কে কখনোই ইতিবাচক কোনো ফল বয়ে আনে না। আপনার সঙ্গী যদি সত্যিই আপনাকে না বোঝে বা সহানুভূতিশীল না হয় তবে হতে পারে এটি সম্পর্ক ভেঙে যাওয়ার লক্ষণ। যার কাছে আপনি সমসময় অবহেলিত হচ্ছেন, সে আপনার জন্য নয়।

বিশ্বাস
বিশ্বাস একটি সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। যদি সে আপনাকে বিশ্বাস না করে তবে সে আপনার জন্য নয়। আপনার সিদ্ধান্ত এবং কাজে আস্থা না রাখে তবে সতর্ক হোন। ভেতরে ভেতরে ভেঙে না পড়ে নিজেকে সামলে নিন। সম্পর্কটি আসলেই এগিয়ে নেওয়া যাবে কি না। আরেকটু ভাবুন।

সম্মান
যদি সে আপনাকে সম্মান না করে, অকারণে মানসিক বা শারীরিক কষ্ট দিচ্ছে, এটি স্পষ্ট ইঙ্গিত যে সম্পর্কটি অস্বাস্থ্যকর এবং সে আপনার জন্য সঠিক নয়। সম্মানের অভাব হলো সবচেয়ে বড় সতর্ক সংকেত এবং আপনার সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসা উচিত।

হীনমন্যতা
তার সঙ্গে থাকলে আপনি যদি সব সময় হীনমন্যতা বোধ করেন তবে সতর্ক হতে হবে। সব সময় আপনার সমালোচনা করা বা অবমূল্যায়ন করা ব্যক্তি কখনো আপনার জন্য সঠিক হতে পারে না। একটি সুস্থ সম্পর্কে কখনো এ ধরনের পরিস্থিতি আসে না। তাই ভুল মানুষকে জীবন থেকে বাদ দেওয়া উচিত।

অন্যদের সামনে ছোট করে
যদি সে তার বন্ধু বা পরিবারের সামনে হাসতে হাসতে এবং অসম্মানের সঙ্গে আপনাকে ছোট করে কথা বলে তবে সেই মানুষ আপনার জন্য নয়। মানুষ যাকে ভালোবাসে তাকে ছোট করে কথা বলতে পারে না, তাকে নিয়ে অন্যকে কথা বলার সুযোগ করে দিতে পারে না। আপনার প্রতি শ্রদ্ধা বা কৃতজ্ঞতা না থাকলে সেই অকৃতজ্ঞের হাত সময় থাকতে ছেড়ে দিন।

Link copied!