• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ব্রেকআপের পর নিজেকে সময় দেয়া প্রয়োজন কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০৪:২৫ পিএম
ব্রেকআপের পর নিজেকে সময় দেয়া প্রয়োজন কেন

ব্রেকআপ বা বিচ্ছেদ সুখকর কোনো অভিজ্ঞতা নয়। কারও কারও ক্ষেত্রে এটি অনেক বেশি কষ্টকর হতে পারে। এসময় অনেকেই ভেঙে পড়ে, নিজের করণীয় সম্পর্কে বুঝতে পারে না। একটি সম্পর্ক পুরোপুরি ভেঙে যাওয়ার পর তার ক্ষত সারিয়ে ওঠা এবং নিজেকে এগিয়ে নেওয়ার জন্য অন্তত ২১ দিন সময় প্রয়োজন। যদিও কারও কারও ক্ষেত্রে পুরো একটা জীবন লেগে যেতে পারে, তবে তা তুলনামূলক অনেক কম। বেশিরভাগ ভুক্তভোগীর জন্য প্রয়োজন পড়ে অন্তত ৩ সপ্তাহ। কেন এই ২১ দিন সময় নেওয়া প্রয়োজন? চলুন জেনে নেওয়া যাক-

আবেগ নিয়ন্ত্রণ করা
দুঃখ এবং রাগের অপ্রতিরোধ্য অনুভূতিতে পূর্ণ থাকে বিচ্ছেদ। তাই আবেগ নিয়ন্ত্রণ করার জন্য সময়ের প্রয়োজন হয়। হুট করেই সব কাটিয়ে ওঠা যায় না। সম্পর্ক থেকে দূরত্ব আপনাকে একটি নতুন দৃষ্টিভঙ্গি দিতে পারে। কী ভুল হয়েছে এবং আপনি অভিজ্ঞতা থেকে কী শিখতে পারেন সে সম্পর্কে ধারণা পেতেও সহায়তা করতে পারে। এটি আপনাকে এগিয়ে যেতে সাহায্য করতে পারে।

শোক প্রকাশের জন্য
ব্রেকআপের পরে নিজেকে শোক করার সময় দেওয়া জরুরি। নিজেকে বিচ্ছেদের আবেগ অনুভব করতে দিলে নিরাময় প্রক্রিয়া সহজ হয়। নিজেকে এই সুযোগ দেওয়ার মাধ্যমে আপনি ক্ষতি, দুঃখ এবং হতাশার অনুভূতি অনুভব করতে পারবেন। এই অনুভূতিই আপনাকে সহজ হতে সাহায্য করবে। শোক পালন করার মানে হলো সম্পর্কটি শেষ হয়েছে তা মেনে নেওয়া। এটি আপনাকে জীবনের পরিবর্তনগুলোর সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।

নতুন সম্পর্কে জড়ানো
ব্রেকআপের পরপরই তাড়াহুড়ো করে একটি নতুন সম্পর্কে জড়ানোকে রিবাউন্ড সম্পর্ক বলা হয়। এটি আপনার পাশাপাশি আপনার পরবর্তী সঙ্গীর জন্যও কিছুটা অবিবেচক সিদ্ধান্ত হতে পারে। স্বীকার করতেই হবে যে আপনার প্রাক্তন সঙ্গীর সঙ্গে একটি মানসিক সংযোগ ছিল। সেগুলো পুরোপুরি রূপে ভুলে যাওয়ার জন্য হলেও আপনার কিছুটা সময় প্রয়োজন।

কী চান 
আপনি কী চান তা বোঝার জন্য ব্রেকআপের পরে সময় নেওয়া প্রয়োজন। সম্পর্ক শেষ হলে তা আত্মদর্শন এবং আত্ম-আবিষ্কারের সুযোগ দেয়। নিজেকে প্রতিফলিত করার জন্য সুযোগ এবং সময় দেওয়া জরুরি।

আত্মবিশ্বাস
ব্রেকআপের পরে আত্মবিশ্বাস ফিরিয়ে আনা জরুরি। বেশিরভাগ মানুষই এসময় হীনমন্যতায় ভুগতে শুরু করেন। নিজের যত্ন করা, নিজের কাজে মনোযোগ দেওয়া, বন্ধু এবং পরিবারের কাটানোর মতো অভ্যাস আপনার আত্মসম্মান এবং আত্মবিশ্বাস পুনর্নির্মাণে সাহায্য করতে পারে। নিজের ওপর ফোকাস করার জন্য সময় নিন।

Link copied!