• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

প্রিয়জন কেন প্রতারণা করে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০২:৫৫ পিএম
প্রিয়জন কেন প্রতারণা করে?

একটি সম্পর্ক মানে অনেককিছু। ভালবাসা, দায়িত্ব, প্রেম, বোঝাপড়া সব মিলিয়ে দুইটি মানুষের মধ্যে সুন্দর একটি সম্পর্ক তৈরি হয়। কিন্তু সেই সম্পর্ক টিকিয়ে রাখাটাও আজকাল বেশ চ্যালেঞ্জের ব্যপার। প্রতারণা করে সঙ্গীকে ছেড়ে চলে যাওয়া, একসঙ্গে একাধিক সম্পর্ক চালিয়ে যাওয়া এসব অহরহই ঘটছে। মানুষ কেন এমন করে তা নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে। অনেকেই হয়তো জানেন না, মানুষের এমন করার পেছনে অন্তর্নিহিত কিছু কারণ থাকে। চলুন জেনে নেওয়া যাক-

একঘেয়েমি
মানুষ যখন একটা সম্পর্কে একঘেয়েমি অনুভব করে, তখন সে ওই সম্পর্কের বাইরে নতুনত্ব এবং রোমাঞ্চের খোঁজ করে। একঘেয়েমির কারণে প্রাত্যহিক রুটিন থেকে বের হয়ে নতুন সম্পর্ক তৈরি করতে চায়।

প্রতিশোধ
সঙ্গীর বিশ্বাসঘাতকতা বা দুর্ব্যবহারের প্রতিশোধ নিতে কেউ কেউ প্রতারণা করে। সঙ্গীকে মানসিক যন্ত্রণা দিতে এমন করতে পারে। এই ধরনের অবিশ্বস্ততার পিছনে অন্তর্নিহিত উদ্দেশ্য হলো অন্যকে আঘাত করা এবং প্রতিশোধ নেওয়ার ইচ্ছা।

অবহেলা বা অসুখী
সম্পর্কের মধ্যে অসন্তুষ্টি সঙ্গীকে প্রতারণার দিকে নিয়ে যেতে পারে। সঙ্গীর বদলে যাওয়ার কারণে এটা হতে পারে, যা শেষ পর্যন্ত আরেকজনকে অসুখী করে তোলে।

সম্পর্ক শেষ করা
যখন কেউ একটি সম্পর্কে অসন্তুষ্ট থাকে তখন সম্পর্ক শেষ করার জন্য প্রতারণাই সবচেয়ে সহজ উপায় বলে মনে হয়। কেউ কেউ সম্পর্কে থাকা অবস্থাতেও আরেকজনের প্রেমে পড়ে কিন্তু মুখোমুখি হতে ভয় পায়। তখন প্রতারণাকেই বিকল্প হিসাবে বিবেচনা করে।

মনোনিবেশ
কখনও কখনও, সঙ্গী একে অপরের প্রতি মনোযোগী হন না। যদি একজন ব্যক্তি তার সঙ্গীর কাছে অবহেলিত বা উপেক্ষিত বোধ করেন, তাহলে সে সম্পর্কের বাইরের কারো কাছ থেকে মানসিক সমর্থন, বোঝাপড়া চাইতে পারে। তখন সে সঙ্গীর সঙ্গে প্রতারণা করে।

শারীরিক ঘনিষ্ঠতা
শারীরিক ঘনিষ্ঠতা সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি সঙ্গীর কাছ থেকে সেই চাহিদা পূরণ না হয় তখন মানুষ প্রতারণা করতে পারে।

Link copied!