• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গরম তেলের ছিঁটা লাগলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ১২:২২ পিএম
গরম তেলের ছিঁটা লাগলে যা করবেন

তাড়াহুড়া করে রান্না করতে গিয়ে হঠাৎ গরম তেলের ছিঁটা পড়ল। কী করবেন বুঝে উঠতে পারছেন না? এদিকে দেরী হলে আবার ফোস্কা উঠে যেতে পারে। তাই এই সময় অন্যকিছু না ভেবে চটজলদি পানি ঢালতে থাকুন অথবা কলের ঠান্ডা পানির নিচে বেশ কিছুক্ষণ ক্ষতস্থান রেখে দিন। চলুন, এছাড়া আরও কী কী উপায়ে ক্ষতস্থান সারানো যায় জেনে নিই।

মধু
বহুগুণের অধিকারী মধু পুড়ে যাওয়া জায়গা থেকে ক্ষতিকর ব্যাক্টেরিয়া দূর করবে। সঙ্গে জ্বালাভাবও কমিয়ে দেয়। তাই ঠান্ডা পানিতে ক্ষতস্থান রাখার পর অনেকখানি মধু লাগিয়ে রাখুন। দেখবেন স্বস্তি পাবেন।

অ্যালোভেরা
এটি পোড়া জায়গায় লাগানোর সবচেয়ে কার্যকরী উপাদান। ক্ষতস্থানে এই ভেষজ লাগালে জায়গাটি ঠান্ডা হয় ও জ্বালাভাব কমে। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে তার পাতা ছিঁড়ে সরাসরি ক্ষতস্থানে লাগান। পোড়া অংশের দাগ মেলাতেও সাহায্য করে।

শসার টুকরো
শসা যে পুড়ে যাওয়া ক্ষতস্থানে ব্যবহার করা যায় এটি অনেকেরই অজানা। পুড়ে গেলে শসার টুকরা ক্ষতস্থানে লাগিয়ে রাখুন অনেকক্ষণ। জ্বালাভাব কমে যাবে। কারণ এতে এমন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা কোনো প্রদাহকে নিমিষে কমিয়ে ফেলতে পারে। এ ছাড়া শসায় থাকা প্যান্টোথেনিক অ্যাসিড ত্বককে মসৃন রাখে।

এ ধরণের বিপদ থেকে রক্ষা পেতে হাতের এই উপাদানগুলো রাখুন। তাহলে ঝামেলায় পড়তে হবে না।

Link copied!