• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

রোদে ত্বক পুড়ে গেলে কী করবেন


নাইস নূর
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ০৩:০৩ পিএম
রোদে ত্বক পুড়ে গেলে কী করবেন

প্রচন্ড তাপদাহ চলছে। এ সময়ে রোদে ত্বক পুড়ে যায়। এটা একদম স্বাভাবিক ঘটনা। রোদে পোড়া ত্বক নিরাময়ে অ্যালোভেরা ভালো প্রাকৃতিক উপাদান হতে পারে। কারণ অ্যালোভেরা ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে। এ ছাড়া এতে ভিটামিন, খনিজ,অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেটা রোদে পোড়া ত্বকের ক্ষত সারিয়ে তোলে। চলুন জেনে নিই, অ্যালোভেরা ব্যবহারের পাঁচটি উপায়, যাতে রোদে পোড়া ত্বক সেরে যাবে নিমিষেই।

আক্রান্ত স্থানে অ্যালোভেরা 
রোদে পোড়া ত্বকের ব্যথা ও জ্বালাপোড়া কমায় অ্যালোভেরা। তাই আক্রান্ত স্থানে সরাসরি অ্যালোভেরা জেল লাগাতে হবে। এছাড়া ঘরোয়া পদ্ধতিতেও অ্যালোভেরা থেকে জেল বের করে লাগিয়ে নিতে পারেন।

জেলের সঙ্গে পানি
অল্প পরিমান পানির সঙ্গে অ্যালোভেরা জেল একটি পরিষ্কার কাপড়ে লাগিয়ে নিন। এরপর ১০ থেকে ১৫ মিনিটের জন্য আক্রান্ত স্থানে কাপড়টি রাখুন। এটি ত্বকের প্রদাহ ও লালভাব কমাবে ও প্রশান্তি দেবে।

অ্যালোভেরা গোসল 
গোসলের পানিতে কয়েক টেবিল চামচ অ্যালোভেরা জেল দিয়ে কমপক্ষে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর গোসল করুন। এটি ত্বকের চুলকানি ও জ্বালাভাব কমাতে সাহায্য করবে।

অ্যালোভেরার জুস পান করুন
এখন অনেক রেস্টুরেন্ট বা দোকানে অ্যালোভেরার জুস পাওয়া যায়। রোদে পোড়া ত্বকের সজীবতা ফেরাতে অ্যালোভেরা জুস খেলে অনেক উপকারী হবে। এটি হজমেও বেশ উপকারী।

অ্যালোভেরার মাস্ক ব্যবহার করুন
কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এরপর এটি আক্রান্ত স্থানে লাগিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন প্রদাহ কমিয়ে আরামদায়ক অনুভূতি দিবে।

রোদে পোড়ার ত্বকের প্রাথমিক চিকিৎসায় এভাবে ঘন ঘন অ্যালোভেরা জেল বাড়িতে বসেই লাগাতে পারেন। তবে তৃতীয় বা চতুর্থ-ডিগ্রি বা তীব্র রোদে পোড়া ত্বকের চিকিৎসার জন্য অ্যালোভেরা ব্যবহার করা যাবে না। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সূত্র : বোল্ডস্কাই

Link copied!