• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

রান্নায় ঝাল বেশি হয়ে গেলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ০৪:৪৬ পিএম
রান্নায় ঝাল বেশি হয়ে গেলে কী করবেন
ছবি: সংগৃহীত

প্রায় প্রতিদিনই রান্না করতে হয়। কিন্তু একই রান্নার স্বাদ প্রতিদিন একই রকম নাও হতে পারে। অনেক সময় রান্না ঝাল কমবেশি হলেও স্বাদে বদল আসে। বাড়ির লোকেরা ঝাল খেতে পছন্দ করেন না। কিন্তু ভুলবশত রান্নায় ঝালটা বেশি হয়ে যেতেই পারে। অনেক সময় লবণ, তেলও বেশি হয়ে যেতে পারে। এমনকি মশলার কমবেশির কারণেও স্বাদে তারতম্য হয়। এমন বেসামাল স্বাদে সামঞ্জস্য না আনলে পুরো খাবারই নষ্ট হতে পারে। তাছাড়া অনেকেই গরমে কম মশলাদার খাবার পছন্দ করেন। তাই রান্নায় ভুলবশত ঝাল বেশি হলে কিংবা মশলার পরিমাণ বেশি হলে খাবারের কিছু উপকরণ যুক্ত করে নিন। স্বাদ ফিরে আসবে। চলুন জেনে নেই এমন খাবারের স্বাদ কীভাবে ফেরানো যাবে।

টক দই

রান্নায় ঝাল বেশি হলে টকদই হতে পারে এর সমাধান। ঝাল রান্নায় কয়েক চামচ টক দই দিয়ে দিন। ঝাল কমে যাবে। আবার খাবারও সুস্বাদু হবে। টকদই তরকারির ঝোল ঘন করবে। যেকোনো পদের রান্নাতেই টকদই ব্যবহার করা যায়। তাই আমিষ-নিরামিষ যেকোনো পদেই টকদই দিতে পারেন।

কাজু বাদাম

বাদাম রান্নার স্বাদ বাড়িয়ে দেয়। রান্নায় মশলার পরিমাণ কিংবা ঝালের স্বাদ কমাতে কাজুবাদাম বাটা দিয়ে নিন। এতে রান্না আরও সুস্বাদু হবে। মাছ কিংবা মাংস রান্নাতে কাজুবাদাম ব্যবহার করা যায়।

চিনি

চিনি স্বাস্থ্যের জন্য় ভালো নয়। তবুও যেকোনো রান্নার স্বাদ বাড়াতে কিন্তু একটু চিনি না দিলেই নয়। পোলাও কিংবা কোরমা, কাবাব প্রায় সব রান্নাতেই সামান্য পরিমাণে হলেও চিনি দেওয়া হয়। তাই রান্নায় ঝালের স্বাদে সামঞ্জস্য করতে চিনি অত্যন্ত কার্যকর। সামান্য পরিমাণে দেওয়া হয় বলে এটি শরীরের উপরে কোনও প্রভাব পড়বে না।

টমেটো

টমেটো এখন সারাবছরই পাওয়া যায়। রান্নার ঝাল কমাতে টমেটো কেটে দিয়ে দিন। এতে রান্নায় টক-মিষ্টি স্বাদ আসবে। ঝাল কমে যাবে। আমিষ ও নিরামিষ সব রান্নাতেই টমেটো দেওয়া যাবে। তাই ঝাল স্বাদের রান্নার রেসিপিতে টমেটো যুক্ত করে নিতে পারেন। এতে রান্নার স্বাদও বাড়বে।

Link copied!