• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

মেইকআপের পর ফাউন্ডেশন ছড়িয়ে পড়লে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০৪:০৪ পিএম
মেইকআপের পর ফাউন্ডেশন ছড়িয়ে পড়লে কী করবেন

পরিপাটি করে ঠিকই মেকআপ করে বেরিয়ে গেলেন অনুষ্ঠানে। কিন্তু কিছক্ষণ পর দেখলেন মুখ থেকে ঝুরঝুর করে ঝরছে মেকআপগুলো। এবার ভাবুন তো কতটা অস্বস্তির সৃষ্টি হয়। রূপ বিশেষজ্ঞরা বলেন, মেকআপ স্থায়ী করার প্রক্রিয়াটি শুরু হয় ফাউন্ডেশন ব্যবহারের আগের ধাপ থেকে। তবে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায় সঠিক সরঞ্জামের সঠিক ব্যবহারের মাধ্যমে। চলুন জেনে নিই-

প্রাইমার ব্যবহার
মেকআপ শুরু করার আগে ত্বক পরিচর্যা করে নিতে হবে। দিনের বেলা অবশ্যই সানব্লক ব্যবহার করতে হবে। এরপর ফাউন্ডেশন ব্যবহারের আগে প্রাইমার ব্যবহার করে মসৃণ ভিত্তি তৈরি করে নিতে হবে। মেকআপ স্থায়ী ও মসৃণ করার জন্য প্রাইমার ব্যবহার জরুরি। এতে লোমকূপ সমতল, তেল নিয়ন্ত্রিত, আর্দ্রতা রক্ষা, দূষণ থেকে সুরক্ষিতসহ নানান ধরনের উপকার পাওয়া যায়।

দীর্ঘস্থায়ী 
সাধারণত, উজ্জ্বল, তৈলাক্ত ফাউন্ডেশন ব্যবহার করে মেকআপের ভিত তৈরি করা বেশ কঠিন। দীর্ঘস্থায়ী ফর্মুলায় তৈরি কম তেলযুক্ত ফাউন্ডেশন ব্যবহার করা ভালো। এগুলো ত্বকে স্থায়ী হয়, ফেটে যায় না এবং অনেকক্ষণ অক্ষত অবস্থায় থাকে।

সঠিক উপায়ে মেকআপ
মেকআপ ব্যবহারের ধাপে অবশ্যই ধারাবাহিকতা রাখতে হবে। ফেউন্ডেশন ব্যবহারের পরে ‘সেটিং পাউডার’ দিয়ে এর ভিত স্থায়ী করে নিতে হবে। মেকআপ সেট করার পরে কোনোভাবেই এর ওপরে তরল বা ক্রিম ব্যবহার করা যাবে না।

ফাউন্ডেশন সেট করা
মেকআপের পরে সাধারণ পাউডার অথবা প্রেসড পাউডার দিয়ে চেপে চেপে সেট করে নিতে হবে।

প্রেস-আন্ড-রোল পন্থা
টিস্যু হালকাভাবে ত্বকে চাপ দিয়ে ঘুর্ণায়মান গতিতে ব্যবহার করতে হবে। এটা ত্বকের উপরিভাগের বাড়তি মেকআপ শোষণ করে। ফলে কাপড় বা অন্য কোথাও মেইকআপ ছড়িয়ে যাওয়ার ঝুঁকি কমে।

সেটিং স্প্রে ব্যবহার
মেকআপ শেষ করার পরে ত্বকে ‘সেটিং স্প্রে’ ব্যবহার করতে হবে। এতে ত্বকে ব্যবহৃত উপাদানগুলো ছড়িয়ে যাবে না। আর মেকআপের প্রতিটা ধাপ সম্পন্ন করার পর স্প্রে ব্যবহারে মেইকআপকে সর্বোচ্চ স্থায়িত্ব দিতে পারে।

Link copied!