• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

গরমে পোকা-মাকড় দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩, ০১:৩০ পিএম
গরমে পোকা-মাকড় দূর করার উপায়

গরমের সময়ে বাড়িকে পোকা-মাকড়মুক্ত রাখার জন্য কিছু কাজ করতে হবে। কোনো রাসায়নিক দ্রব্য ব্যবহার না করে এই সমস্যার সমাধান করতে পারেন। তবে সেসবের বদলে প্রাকৃতিক উপায় বেছে নেওয়াই উত্তম। কারণ এতে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া থাকে না। চলুন জেনে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে কীভবে ঘর পোকা-মাকড়মুক্ত রাখবেন—

এসেন্সিয়াল অয়েল
পেপারমিন্ট, ল্যাভেন্ডার এবং টি ট্রি অয়েলের মতো কিছু এসেন্সিয়াল অয়েল প্রাকৃতিকভাবে পোকা-মাকড় প্রতিরোধক হিসাবে কাজ করতে পারে। ঘরের দরজা, জানালা এবং অন্যান্য প্রবেশ পয়েন্টের চারপাশে স্প্রে করুন।

রসুন
রসুনের কয়েকটি কোয়া থেঁতো করে পানির সঙ্গে মিশিয়ে পোকা-মাকড় দূর করার প্রাকৃতিক স্প্রে তৈরি করুন। রসুনের তীব্র গন্ধ পোকামাকড় তাড়ানোর জন্য সুপরিচিত। এই স্প্রে ব্যবহার করলে গরমে পোকা-মাকড় থেকে বাড়িকে মুক্ত রাখতে পারবেন।

ভিনেগার
সমপরিমাণ ভিনেগার এবং পানি নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ পোকা-মাকড় দূর করার প্রাকৃতিক স্প্রে হিসাবে ব্যবহার করা যেতে পারে। ভিনেগারের তীব্র গন্ধ পোকা-মাকড় তাড়িয়ে দেয়। এটি বেশিরভাগ স্থানে ব্যবহারের জন্য নিরাপদ।

দারুচিনি
বাড়িতে ঢোকার জায়গায় পোকা-মাকড় বেশি আসে তার চারপাশে দারুচিনির গুঁড়া ছিটিয়ে দেওয়া যেতে পারে। দারুচিনির তীব্র গন্ধ পিঁপড়া এবং অন্যান্য পোকামাকড় তাড়ানোর জন্য কার্যকরী।

সাইট্রাস ফলের ব্যবহার
লেবু এবং কমলার মতো সাইট্রাস ফলের গন্ধ পোকা-মাকড় তাড়াতে দারুণ। লেবু বা কমলার রস ছেঁকে নিন। এরপর সেই রস পানির সঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এবার এই মিশ্রণ বাড়িতে স্প্রে করলে পোকা-মাকড় থেকে দূরে থাকতে পারবেন।

Link copied!