• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

দাঁতের যত্ন নেওয়া ছাড়াও ঘরোয়া কাজে ব্যবহার করুন টুথপেস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০২:৪৯ পিএম
দাঁতের যত্ন নেওয়া ছাড়াও ঘরোয়া কাজে ব্যবহার করুন টুথপেস্ট
দাঁতের যত্ন নেওয়া ছাড়াও ঘরোয়া কাজে ব্যবহার করুন টুথপেস্ট। প্রতিকী ছবিঃ সংগৃহীত

টুথপেস্টের ব্যবহার কেবল দাঁত পরিষ্কারেই সীমাবদ্ধ নয়, বরং ব্যবহার করা যায় বহু কাজে। জুতা পরিষ্কার থেকে শুরু করে ঘরের প্রয়োজনীয় আরও বহু জিনিস পরিষ্কার কর যায় এই পেস্ট দিয়ে। জেনে নিন আরও কী কী কাজে টুথপেস্ট ব্যবহার করতে পারেন-

জুতা পরিষ্কার
একটুখানি টুথপেস্ট নিয়ে স্নিকার্স বা চামড়ার জুতায় লাগান। তারপর শুকনো কাপড় দিয়ে ঘষে মুছে নিন। নতুনের মতো চকচক করবে আপনার বহু ব্যবহৃত জুতো

স্টেইনলেস স্টিল সিঙ্ক
রান্না ঘরের একটা গুরত্বপুর্ণ জিনিস হচ্ছে সিঙ্ক। যেহেতু বহু কাজ করা হয় এই সিঙ্কে তাই অল্পতেই দাগ লেগে যার এতে। সেই দাগ অপসারন করতে ও স্টেইনলেস স্টিল সিঙ্কের ঝকঝকে ভাব ফিরিয়ে আনতে কাজ করে টুথপেস্ট। সেজন্য আপনাকে একটি ভেজা কাপড় বা স্পঞ্জে অল্প পরিমাণ টুথপেস্ট লাগিয়ে নিতে হবে। এবার দাগযুক্ত জায়গাগুলোতে ভালো করে বৃত্তাকার গতিতে সিঙ্কটি ঘষুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। টুথপেস্টে হালকা ঘর্ষণকারী উপাদান রয়েছে যা দাগ দূর করে।

ত্বকের ব্রণ দূর করতে
জেল বেসড নয় অথচ রঙিন, এমন টুথপেস্ট রাতে ঘুমোতে যাওয়ার আগে লাগিয়ে রাখুন ব্রণের উপরে। সকালে উঠে দেখবেন ব্রণের লালভাব বা তীব্রতা কমে গিয়েছে। তবে ত্বক স্পর্শকাতর হলে এই টোটকা অনুসরণ না করাই ভাল।

কল পরিষ্কারে
ঘরের কলে পানির দাগের কারণে দেখতে পুরোনো লাগতে পারে। আবার দাগ পুরোনো হলে অনেক সময় দূর করা কঠিন হতে পারে। সেক্ষেত্রে টুথপেস্ট একটি কাপড়ে নিয়ে কল ভালো করে মেজে নিয়ে ধুয়ে ফেলুন। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

কাপ থেকে চায়ের দাগ তুলতেন
কাপ বা মাগ থেকে চা বা কফির দাগ তুলতে ব্যবহার করতে পারেন টুথপেস্টের। কাপে কিছুক্ষণ টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন।

সিরামিক বা কাচের চুলা পরিষ্কারে
রান্না ঘরের প্রয়োজনীয় জিনিস চুলা, যা প্রায় প্রতিদিনই তেল মসলার দাগ পড়ে। আর চুলা যদি হয় সিরামিক এবং কাচের  তাহলে সেই চুলা হালকা হাতে পরিষ্কার করতে হয়। চুলার এ ধরনের দাগ তুলতে না পারলে টুথপেস্টের সাহায্য নিন। চুলায় সামান্য টুথপেস্ট লাগিয়ে কাপড় দিয়ে আলতো করে ঘষুন। এতে চুলায় কোনো আঁচড় পড়বে না কিন্তু দাগ উঠে যাবে। এরপর পানি দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

রুপার গয়নার দাগ তুলতে 
পুরনো নরম ব্রাশে সামান্য টুথপেস্ট লাগান। তারপর তা দিয়ে ধীরে ধীরে ঘষুন রুপোর গয়না। এরপর পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে পরিষ্কার করে নিন।

কাটিং বোর্ড
কাটিং বোর্ড প্রতিদিন শাকসবজি কাটার জন্য ব্যবহৃত হয়, তাই বিভিন্ন খাবারের গন্ধ এবং দাগ এতে থাকাটাই স্বাভাবিক। বোর্ডের দাগ বা গন্ধ দূর করতে প্রয়োজনমতো টুথপেস্ট নিয়ে বোর্ডটিতে মাজুনির সাহায্যে ঘঁষে নিন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এভাবে পরিষ্কার করলেই কাটিং বোর্ড ঝকঝকে হবে।

হাতের পেঁয়াজ-রসুনের গন্ধ দূর করতে 
রান্না করার পরে কিছুতেই হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ যাচ্ছে না? কয়েক ফোঁটা টুথপেস্ট লাগিয়ে ভাল করে ঘষে নিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। মুহূর্তে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

Link copied!