• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

ত্বকের যত্নে টমেটো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১০:০০ এএম
ত্বকের যত্নে টমেটো
তৈলাক্ত ত্বকের জন্য টমেটো দারুণ কার্যকরী । ছবি : সংগৃহীত

শীতকালীন সবজি টমেটো। এটি শুধুমাত্র খাবার হিসেবেই নয় রূপচর্চায়ও বেশ কার্যকরী ভূমিকা রাখে। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটোর তুলনা নেই। রূপ বিশেষজ্ঞরা বলছেন, শীতেই শুধু নয়, সারাবছরই ত্বকের যত্নে টমেটো ব্যবহার করা যায়। চলুন জেনে নেওয়া যাক টমেটো ত্বকের কী কী উপকার করে।

ত্বকের ছিদ্র কমিয়ে আনে
ত্বকের মধ্যে থাকা ছিদ্রগুলোতে সহজেই ধুলা-ময়লা প্রবেশ করতে পারে। এতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। আর টমেটোই হতে এই সমস্যার সমাধান। এর জন্য ১ টেবিল চামচ তাজা টমেটোর রস নিন। রস তুলার বলের সাহায্যে দ্রুত গতিতে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত প্রয়োগ করলে ছিদ্রগুলো দ্রুত সঙ্কুচিত হতে থাকবে।

ব্রণ নিরাময়
টমেটোতে থাকা অম্ল উপাদান ব্রণ কমাতে সহায়ক। সাধারণত ব্রণের ওষুধে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সির উপস্থিতি দেখা যায়। টমেটোতে দুটোই রয়েছে। যদি হালকা ব্রণ থাকে তাহলে একটি টমেটো অর্ধেক কেটে নিয়ে ব্রণের ওপর চেপে ধরুন। ব্রণের তীব্রতা বেশি হলে একটি তাজা টমেটো ম্যাশ করুন এবং মুখে একটি প্যাক হিসাবে ব্যবহার করুন। প্যাকটি এক ঘণ্টা রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজ করুন। এটি নিয়মিত করলে ব্রণ কমে যাবে।

তৈলাক্ত ত্বকের যত্নে
আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে তবে টমেটো হলো অন্যতম সমাধান। শসার রস তৈরি করে এতে টমেটোর পেস্ট যুক্ত করুন। তৈলাক্ত ভাব কমাতে প্রতিদিন এই রস ত্বকে ব্যবহার করুন।

ত্বকের জ্বলুনি কমায়
রোদে পোড়া, দাগ কিংবা চুলকানির সমস্যা থাকলে অর্ধেকটা টমেটো তরল করে ২ টেবিল চামচ দইয়ের সঙ্গে মেশান। মিশ্রণটি মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। টমেটো ত্বককে শীতল করে এবং দইয়ের নির্যাস ত্বকের আবরণকে নরম রাখে।

উজ্জ্বলতা বাড়ায়
টমেটোর রসের সঙ্গে মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মসৃণ এবং ঝলমলে ত্বকের জন্য মিশ্রণটি ত্বকে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করতে পারলে দারুণ উপকার পাবেন।

Link copied!