• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

রান্নাঘর জীবাণুমুক্ত রাখার টিপস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৩, ১১:৪৪ এএম
রান্নাঘর জীবাণুমুক্ত রাখার টিপস

বাড়িঘরে জীবাণু সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি থাকে রান্নাঘরে। আর সেখান থেকেই ডায়রিয়া, পেটের গোলমাল, বদহজমের মতো সমস্যা দেখা দেয়। তাই রান্নাঘর জীবাণুমুক্ত রাখার ক্ষেত্রে আপস করলে চলবে না। চলুন দেখে নিই রান্নাঘর জীবানুমুক্ত রাখার কয়েকটি উপায়—

  • একটি ছোট পাত্রে সাবানপানি গুলে নিয়ে একটি ছোট ন্যাকড়া ভিজিয়ে মুছে নিন রান্নার স্ল্যাব, গ্যাস। আধুনিক মডিউলার কিচেনে বিভিন্ন ধরনের তাক ও ড্রয়ার থাকে, সেগুলোও পরিষ্কার করুন নিয়মিত। রান্নাঘরে চিমনি থাকুক বা না থাকুক, দেয়ালে তেলমসলা জমবেই। তাই নিয়মিত পরিষ্কার করতে হবে দেয়ালও।
  • বঁটি বা ছুরি দিয়ে সবজি বা মাছ-মাংস কাটাকাটি করার সময়ে জীবাণু লেগে যেতে পারে। তাই এগুলোকে নিয়মিত জীবাণুমুক্ত রাখা উচিত। মাছ-মাংস কাটার সময় প্রাণিদেহ থেকে ছড়িয়ে পড়া রোগজীবাণু লেগে যেতে পারে বঁটিতে। শাকেও অনেক সময়ে বিভিন্ন ধরনের জীবাণু লেগে থাকে। তাই এই ধরনের সবজি কাটার পরেও ভালো করে পরিষ্কার করতে হবে বঁটি।
  • থালাবাসন ধুয়ে রাখা থাকলেও ব্যবহার করার আগে আর একবার ধুয়ে নিতে হবে। আর অপরিষ্কার থালাবাসন বেসিন বা সিঙ্কে পরিষ্কার না করাই ভালো। এতে সিঙ্কের মুখ বন্ধ হয়ে যায়। করলেও এ বিষয়ে সতর্ক থাকতে হবে। স্টিলের বাসনের ক্ষেত্রে আগে থেকে গরম পানিতে চুবিয়ে রাখতে পারেন। কাঠের জিনিসপত্রের ক্ষেত্রে পরিষ্কার করার সময়ে বেকিং সোডা, নুন ও লেবু ব্যবহার করতে পারেন। বাসন ধোয়া হয়ে গেলে পুরোপুরি না শুকিয়ে বাসনের আলমারিতে তুলবেন না।
Link copied!