• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

একুশের গয়না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ০৪:৪২ পিএম
একুশের গয়না

ফেব্রুয়ারি ভাষার মাস। আর মাত্র এক দিন পরই অমর একুশে ফেব্রুয়ারি। বাঙালির জীবনের এক রক্তাক্ত ইতিহাস। এদিন ভাষা-সংস্কৃতি-ঐতিহ্যপ্রেমী মানুষেরা তাদের পোশাক, গয়না সবকিছুতেই ফুটিয়ে তুলবেন দেশীয় আচার-সংস্কৃতি।

ফ্যাশনসচেতনতা আর একুশের ঐতিহ্যকে ধারণ করেই বিভিন্ন অনলাইন শপ পোশাক, গয়না ও এক্সেসরিজ নিয়ে এসেছে। যেখানে তারা নিজস্ব কারখানায় তাঁতি দিয়ে বুনিয়ে নেন দেশীয় কাপড়ে নিজেদের ডিজাইন। কাঠ, মাটি, সুতা, পুঁতি দিয়ে নিজেরাই তৈরি করেছেন একুশকে ধারণ করা এসব সামগ্রী।

গয়না 
কাঠ ও ধাতব মেটাল দিয়ে একুশের গয়না এখন নারীদের পছন্দের তালিকায়। কাঠের মালা ও কানের দুলে বাংলা বর্ণমালা ও একুশ ধারণ করেছে। হাতের আংটিও যেন একুশকে স্মরণ করিয়ে দেয়। ‌বিভিন্ন অনলাইন শপে এসেছে কাঠ দিয়ে তৈরি রকমারি গয়না। কোনো গয়নায় বর্ণমালা যোগ হয়েছে, কোনোটিতে একুশের নানা মোটিফ। আছে নানান ধরনের কাঠের মালা ও আংটি।

অক্ষর টিপ 
শাড়ির সঙ্গে কপালে কালো একটা টিপ ছাড়া নারীর সাজ যেন অসম্পূর্ণ। এখন বাঙালি নারীরা শাড়ির সঙ্গে মিলয়ে টিপ পরতে বেশ পছন্দ করেন। আর তার সঙ্গে যুক্ত হয়ে কাঠের বর্ণমালা। অনলাইন শপ, চারুকলা হোক বা টিএসসি খুব সহজেই হাতের কাছে এখন পেয়ে যাবেন ‌অসাধারণ অক্ষরটিপ। ‌‘অ, আ, ক, খ’ লেখা টিপ যেন বলছে ‌‘একুশ আমার অহংকার।’ আবার ক্ষেত্রবিশেষে রয়েছে সাধারণ টিপে কাঠের বেস বসানো টিপ।

মগ ও প্লেট 
একুশ উপলক্ষে বর্ণমালা এবং কবিতার পঙ্‌ক্তিমালা নিয়ে সাদা এবং কালো দুই রঙের মগ বেশ পছন্দের সকলে। অনলাইন শপ ‌গুলোতে খুব সহজে পেতে পারেন বর্ণমালা এবং কবিতা-সংবলিত একুশের মগ ও প্লেট।
 

Link copied!