• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বৃষ্টির দিনে চামড়ার জিনিসের যত্ন নেবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৪:১৪ পিএম
বৃষ্টির দিনে চামড়ার জিনিসের যত্ন নেবেন যেভাবে

বৃষ্টির দিনে স্যাঁতসেঁতে, আর্দ্র বাতাসে চামড়ার জুতা আর ব্যাগের অবস্থা একেবারেই ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। এগুলোর সঠিক যত্ন নিতে হয়। সঠিক পদ্ধতিতে শুকাতে হয়। আবার শুকনা না হলেও বাজে দুর্গন্ধ বের হয়ে ফাঙাস ধরে যায়। এই পরিস্থিতিতে যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। চলুন তাহলে জেনে নিই কীভাবে যত্ন নেবেন চামড়ার জিনিসের।

রোদে বা ড্রায়ার দিয়ে  
অনেকে স্যাঁতসেঁতে হয়ে যাওয়া জুতা বাইরে থেকে তাপ দিয়ে শুকাতে চেষ্টা করেন। ফলে ব্যাগ অথবা জুতা শক্ত হয়ে যায়। এমনকি বাইরের স্তরে ফাটলও দেখা দিতে পারে। এ ক্ষেত্রে জিনিসগুলো সারা রাত ফ্যানের নিচে রেখে দিন। খবরের কাগজ বা টিস্যু পেপার পুরে দিন ব্যাগ-জুতার ভেতর। সেগুলো বাড়তি পানি শুষে নেবে।

বৃষ্টির পানিতে না ভিজলেও আর্দ্রতার কারণে আমাদের পা ঘেমে জুতার মধ্যে স্যাঁতসেঁতে ভাব দেখা দেয়। কখনো কখনো বাজে গন্ধও হয়। এ ক্ষেত্রে জিনিসগুলো ভালো করে শুকনা করে নেওয়ার পরে সামান্য ট্যালকম পাউডার ছড়িয়ে দিলে আর্দ্রতা চলে যাবে। তা ছাড়া আজকাল নানা ধরনের ফুট স্প্রে বেরিয়েছে, সেগুলো পায়ে লাগালে দুর্গন্ধ হয় না।

ঘরে ফিরেই জুতা ও ব্যাগ সঙ্গে সঙ্গে ক্যাবিনেটে তুলে রাখবেন না। ভালো করে দেখে নিন কোনো ময়লা লেগে আছে কি না। তারপর পুরোনো টুথব্রাশ আর সামান্য সাবান পানি দিয়ে সেটা পরিষ্কার করে নিতে হবে আগে। তারপর শুকিয়ে তবেই ক্যাবিনেটে তুলে রাখুন। নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশি দিন ভালো থাকে। যেদিন ময়লা হবে, সেদিনই পরিষ্কার করে নেওয়া জরুরি।

শুকনা কাপড়ে মুড়ে রাখুন
জুতা ও ব্যাগের রেক যদি কাঠের হয়, তাহলে বৃষ্টির দিনে ফাঙাস বা পোকামাকড়ের আক্রমণ হওয়াটা স্বাভাবিক। তাই সেগুলোকে সুতির কাপড় কিংবা শাড়িতে মুড়িয়ে রাখুন।

Link copied!