• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বসন্ত-ভালোবাসা দিবসের জন্য যেভাবে তৈরি হবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৯:০৬ পিএম
বসন্ত-ভালোবাসা দিবসের জন্য যেভাবে তৈরি হবেন

চলে এসেছে বসন্ত। ১৪ ফেব্রুয়ারি পয়লা ফাল্গুন। সেই সঙ্গে ভ্যালেন্টাইন ডেও উদযাপন হবে। এই আয়োজনে এবার যোগ হয়ে হিন্দু ধর্মাম্বলীদের অন্যতম উত্সব স্বরস্বতী পূজা। সব মিলিয়ে দিনটি বেশ জাকজমকভাবেই কাটবে। উত্সবে সাজের আগে শেষ রাতে নিজেকে একটু পরিপাটি করে নিন। শীত ও গরমের মিশ্র আবহাওয়ায় শরীরের সঙ্গে ত্বক ও চুলেরও বিশেষ যত্ন প্রয়োজন। চলুন উত্সবের জন্য় কীভাবে নিজেকে প্রস্তুত করবেন তা জেনে নেই।

মুখের যত্নে যা করবেন

  • মেকআপ ভালো করতে ত্বকের ওপর মরা কোষ সরিয়ে নেওয়া প্রয়োজন। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কাঁচা দুধে মিশিয়ে মুখ, কাঁধ, গলা ও সারা শরীরে মাখুন। হালকা কুসুম গরম পানি দিয়ে ম্যাসেজ করুন। ত্বক মসৃণ হবে। শুষ্ক ত্বকে কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে আটার ভূসি গুঁড়ো মিশিয়ে নিন। ত্বক তৈলাক্ত হলে টমেটোর শাঁস ও আটার ভূসি একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন।
  • ত্বক ভালোভাবে ক্লিন করতে কয়েক ফোঁটা লেবুর রস এক টেবিল চামচ পরিমাণ কাঁচা দুধে মিশিয়ে লাগিয়ে নিন। এই মিশ্রণে তুলো ভিজিয়ে মুখ পরিষ্কার করুন।এছাড়াও অর্ধেক পাতিলেবুর রস এক কাপ গরম জলে মিশিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। পাকা পেঁপের শাঁস সারা মুখে মাখিয়ে ম্যাসেজ করুন। আনারসের রসও ত্বক গভীরভাবে পরিষ্কার করবে।
  • ত্বক মসৃণ করতে তরমুজের রস, দুধ, মধু ও বাদাম একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। আধাঘণ্টা পর ধুয়ে ফেলুন। টাটকা কমলালেবুর রস ও মধু সমপরিমাণে মিশিয়ে মুখে লাগালেও মসৃণ হবে। এছাড়া পাকা কলার খোসা সারা মুখে ঘষে নিন। আলতো করে ঘষে ধুয়ে নিন। ত্বকের ওপরে পড়া আদ্র আস্তর উঠে যাবে।
  • ত্বকের আদ্রতা দূর করতে স্ট্রবেরির রস, দুই টেবিল চামচ ম্যানোলিন, দুই টেবিল চামচ সূর্যমুখীর তেলের সঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। শোয়ার আগে এটি লাগিয়ে নিন।
  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আপেলের রস, টাটকা দুধের মাঠা ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। আপেলের রসে দুই টেবিল চামচ দুধ মিশিয়ে নিয়মিত ত্বক পরিষ্কার করলেও উজ্জলতা বাড়বে।

চুলের যত্নে যা করবেন

  • ৫ চামচ নারকেলের দুধ, এক চামচ লেবুর রস ও এক চামচ আমলার রস মিশিয়ে চুলে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 
  • শসার রস ও মেথি গুঁড়ো একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় লাগান। উপকার পাবেন। এছাড়াও ১০ মিনিটে চুলের উজ্জলতা ফেরাতে লেবুর রস ও আনারসের রস মিশিয়ে লাগান। এরপর ধুয়ে নিন।
  • অয়েল ম্যাসেজও করে নিতে পারেন। সমপরিমাণ নারিকেল তেল ও অলিভওয়েল গরম করে মাথায় ম্যাসেজ করুন। সারারাত রেখে শ্যাম্পু করে নিন।

ঠোঁটের যত্নে যা করবেন

 ঠোঁট ফাটা থাকলে কোনো সাজই সুন্দর হবে না। এক চামচ মধু নারকেল তেল আর ব্রাউন সুগার আধা টেবিল চামচ গরম পানিতে মিশিয়ে নিন। এটি ঠোঁটে চক্রাকারে ম্যাসেজ করুন। এরপর ধুয়ে নিন। শেষে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগান। মসৃণ হবে।

পর্যাপ্ত ঘুম প্রয়োজন

 ঘুম না হলে ত্বক ও চুলের উপর প্রভাব পড়বে। অনুষ্ঠানে সাজও ভালো হবে না। আবার শরীরে ক্লান্তিবোধও বাড়বে। তাই অন্তত ৮ ঘণ্টা ঘুমিয়ে নিন। মন ও স্বাস্থ্য সতেজ থাকবে।

Link copied!