• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রং খেলায় কীভাবে সুরক্ষিত থাকবে বাচ্চারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ০৪:১৯ পিএম
রং খেলায় কীভাবে সুরক্ষিত থাকবে বাচ্চারা
ছবি: সংগৃহীত

দোল পূর্ণিমায় রঙের খেলায় মেতে উঠেন হিন্দু ধর্মাম্বলীরা। এই দিন রং মেখে আর অন্যদের রং মাখিয়ে আনন্দ করেন সবাই। এই উত্সবে যেমন বড়রা মেতে উঠেন, তেমনই উম্মাদনা থাকে ছোটদের। ছোটরাও রং হাতে ছুটাছুটি করে। বন্ধুদের গায়ে রং ছুড়ে। নাচে গানে উদযাপন করে এই দোল উত্সব।

এই উৎসবে বিভিন্ন রঙের সমাহার থাকে। সেসব রঙে একে অপরকে রাঙিয়ে দেওয়ার হিড়িক পড়ে। লাল-নীল-হলুদ-সবুজ-গোলাপি...বাদ থাকে না কিছুই। কিন্তু এসব রং তৈরি হয় রাসায়নিক দিয়ে। যা ছোটবড় সবার জন্যই ক্ষতিকর হতে পারে। বিশেষ করে ছোটদের সব উৎসবের মতোই রঙের খেলায়ও সাবধানতা প্রয়োজন। ছোটরা অনেক বেশি কোমল থাকে। সামান্য অসাবধানা থেকেই ছোটদের কোনো ক্ষতি হয়ে যেতে পারে। তাই এই সময়ে ছোটদের নিয়ে সতর্ক থাকা জরুরি।

দোলযাত্রার রং খেলায় বাচ্চাদের মোলায়েম ত্বকের ক্ষতি হতে পারে। সেই সঙ্গে সমস্যা হতে পারে শ্বাস-প্রশ্বাসেরও। রঙে ব্যবহার করা রাসায়নিক থেকেও ক্ষতি হতে পারে। আবার তীব্র আওয়াজ ও পানি ছেটানো থেকেও বাচ্চাদের হতে পারে নানা সমস্যা। তাই কী করে দোল পূর্ণিমার এই উত্সবে বাচ্চাদের সুরক্ষিত রাখবেন তা কিছু উপায় জেনে নিন।

রং খেলার জন্য অনেক মানুষের মাঝে যাচ্ছেন। সেখানে বাচ্চাদের না নেওয়াই ভালো। বাচ্চাদের নিয়ে রঙের খেলায় মেতে উঠতে চাইলে বাড়িতেই আয়োজন করুন। বাড়িতেই অপেক্ষাকৃত নিরাপদ রঙের আয়োজন রাখুন। পরিবারকে নিয়েই উৎসবের পরিবেশ তৈরি করুন।

রং ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই সচেতন হতে হবে। যেসব রং ফুল, সবজি বা হার্বাল নিঃসরণ থেকে তৈরি হয় সেগুলো ব্যবহার করুন। প্রাকৃতিক ও অর্গানিক রং ব্যবহার করলে বাচ্চারা সুরক্ষিত থাকবে। মনে রাখবেন, সিন্থেটিক রং ব্যবহার করা যাবে না। এটি শিশুর জন্য ক্ষতিকারক।

বাচ্চাকে রং খেলার আগে প্রস্তুত করে নিন। তাকে হালকা ও হাত পর্যন্ত ঢাকা পোশাক পরাবেন। প্যান্টও যেন নরম হয় তা খেয়াল রাখুন। পোশাক আরামদায়ক হলে বাচ্চারা রং খেলায় অস্বস্তিবোধ করবে না।

রং খেলার সময় খেয়াল রাখুন যেন সরাসরি রং বা রং মিশ্রিত পানি যেন বাচ্চার কাছে না পৌঁছায়। সরাসরি রং ছুড়লে বাচ্চার নাক-মুখ দিয়ে ঢুকে যেতে পারে। যা থেকে মারাত্মক সমস্যা হতে পারে।

রং খেলার সময় খেয়াল রাখুন শিশু যাতে হাইড্রেট থাকে। তাকে পানি পান করাবেন। তার দুর্বল লাগছে কিনা খেয়াল রাখুন। তাছাড়া রং থেকে অ্যালার্জির সমস্যা হতে পারে। যেসব বাচ্চার অ্যালার্জির সমস্যা আছে তাদেরকে রং খেলা থেকে দূরেই রাখুন।

Link copied!