• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

ঝগড়ার পরে যেভাবে সম্পর্ক ঠিক করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ১২:২৩ পিএম
ঝগড়ার পরে যেভাবে সম্পর্ক ঠিক করবেন

সম্পর্কের মাঝে হাসি, আনন্দের মতো ঝগড়াঝাটিও থাকবে। ঝগড়া মানেই চেচামেচি, বিস্তর অভিযোগ আর অহেতুক অনেক কথা। তাই বলে এই নয় যে ঝগড়া মানে এখানেই সম্পর্ক শেষ হয়ে গেল। তবে ঝগড়ার সময় অপরদিকের মানুষটি কষ্ট পাচ্ছে ভীষণ কিন্তু সেদিকে আপনার খেয়াল নেই। একইভাবে আপনিও কষ্ট পেতে পারেন তার কাছ থেকে। ফলে ঝগড়ার পরে স্বাভাবিকভাবেই সম্পর্ক খারাপের দিকে যায়। তাই তা বেশি বাড়তে দেওয়া যাবে না। সম্পর্ক ঠিক রাখতে চাইলে ঝগড়া থেমে যাওয়ার পর কিছু কাজ করতে হবে। চলুন জেনে নিই-

নিজেকে সময় নিন
ঝগড়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মিলে যাওয়ার চেষ্টা করবেন না। প্রথমে দুজনে আলাদা বসে কিছুক্ষণ ভাবুন। মাথা ঠান্ডা হওয়ার জন্য সময় দিন। এক-দুইদিন পর্যন্ত। তবে এটি বেশিদিন নয়। এতে তাকে ছাড়াই থাকার অভ্যাস হয়ে যেতে পারে। সম্পর্ক টিকিয়ে রাখার জন্য পারস্পারিক নির্ভরশীলতা থাকা জরুরি।

দোষ স্বীকার করুন
ঝগড়ার সময় হয়তো আপনি এমনকিছু বলে ফেলেছেন যেগুলো আপনার বলা উচিত হয়নি। সেসব কথার দায় স্বীকার করুন। আপনি ভুলের জন্য যে অনুতপ্ত একথাও থাকে বুঝতে দিন। এতে অনেক সমস্যা শুরুতেই সমাধান হয়ে যায়।

সরাসরি কথা বলুন
ঝগড়ার পরে দু’জনেরই মাথা ঠান্ডা হলে এক জায়গায় বসুন। এরপর সরাসরি তার সঙ্গে কথা বলুন। অন্য কারও মাধ্যমে কথা না বলিয়ে নিজে বলাই ভালো। আপনার যা কিছু বলার তা তাকে বুঝিয়ে বলুন। সেইসঙ্গে তার কথাগুলোও মন দিয়ে শুনুন।

সহানুভূতিশীল হোন
তার প্রতি সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গী আপনাকে আরও বেশি গ্রহণযোগ্য করে তুলবে। তার আবেগ এবং দৃষ্টিভঙ্গি বুঝতে চেষ্টা করুন। তারপ প্রতি সহানুভূতি দেখান এবং তার অনুভূতিও অনুভব করুন। এ

ক্ষমা চেয়ে নিন
আপনি যদি বুঝতে পারেন যে আপনি ভুল করেছেন, তাহলে আন্তরিক ক্ষমা প্রার্থনা করুন। আপনার কৃতকর্মের অনুশোচনা প্রকাশ করুন এবং পরিবর্তনের প্রতিশ্রুতি দিন। অন্যদিকে সে ক্ষমা চাইলে তাকেও ক্ষমা করুন। ক্ষমা সম্পর্ক সারিয়ে তোলার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

Link copied!