• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

রোজায় ত্বকের যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০২:১০ পিএম
রোজায় ত্বকের যত্নে যা করবেন
ছবি: সংগৃহীত

শুরু হয়েছে রমজান মাস। ধর্মপ্রাণ মুসলিমরা পবিত্র রমজান মাসে সারা দিন রোজা রাখবেন। টানা একমাস সিয়াম সাধনার মধ্য দিয়ে রোজা রাখবেন মুসলিমরা। এবারের রোজায় থাকবে প্রচণ্ড গরম। ইতোমধ্যে রোদের তীব্রতায় গলা শুকিয়ে যাচ্ছে বারবার। সেই সঙ্গে ত্বকও পানিশূন্য হয়ে যাচ্ছে। তাই রোজা শুরুর সঙ্গে সঙ্গেই ত্বকেরও বাড়তি যত্ন প্রয়োজন। কারণ এই সময় খাওয়া দাওয়া ও ঘুমের নিয়মের কিছুটা ব্যাঘাত ঘটে। যা শরীর ও ত্বকের ওপর প্রভাব ফেলবে। আপনার বর্ণের উজ্জ্বলতা কেড়ে নিতে পারে। সে কারণেই শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পাশাপাশি এখন থেকে ত্বকের যত্নও নিন। কীভাবে আপনি রোজায় ত্বককে সতেজ রাখবেন তা জেনে নিন।

সুষম খাবার

রোজায় স্বাস্থ্যকর খাবার বেশি খাবেন। এটি ত্বককে উজ্জ্বল ও প্রাণবন্ত করবেন। বেশি বেশি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, খনিজ, প্রোটিন, ফাইবার এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাবেন। চিনি, প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন। দুগ্ধজাত পণ্য বেশি খাবেন। ভাজা খাবার কম খাবেন। প্রতিদিন খাবারে ফল, শাকসবজি, বাদাম রাখুন। এছাড়াও বিভিন্ন মাছ খেতে পারে। সুষম খাবার সুস্থ ত্বকের জন্য অত্যন্ত জরুরি।

পর্যাপ্ত তরল পান করুন

রোজার রাখলে দীর্ঘসময় পানি পান না করে থাকা হয়। এতে ত্বক ও শরীর ডিহাইড্রেশন হয়ে যায়। যা আপনার বর্ণকে ক্লান্ত দেখায়। তাই এই সময় প্রচুর পানি পান করতে হবে। এটি স্বাস্থ্য এবং সৌন্দর্যের যত্ন নিবে। রমজানে ইফতারের পর থেকে সেহরির আগ পর্যন্ত অন্তত অন্তত ৮ গ্লাস পানি পান করুন। জুস খেতে পারেন। তবে চা, কফি এড়িয়ে চলাই ভালো। এতে শরীর আরও ডিহাইড্রেড হয়ে যাবে।

ফেসওয়াশ কম ব্যবহার করুন

অনেকে ভাবেন, বারবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে গরমে আরাম পাওয়া যাবে। কিন্তু এটি শুষ্ক ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাছাড়া এই সময় ত্বক শুষ্কও হয়ে যায়। তাই ফেসওয়াশ কম ব্যবহার করাই ভালো। প্রয়োজনে দিনে একবার ফেসওয়াশ ব্যবহার করুন। অন্যসময় ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন।

নিয়মিত ময়েশ্চারাইজ করুন

প্রতিদিনই ত্বককে ময়েশ্চারাইজ করতে হয়। রোজায় এটি বাধ্যতামূলক। কারণ এটি ত্বককে প্রাণবন্ত করে রাখবে। নিয়মিত ভালো মানের একটি ময়েশ্চারাইজার লাগান। দিনে অন্তত দুইবার ব্যবহার করবেন। এছাড়াও ত্বকে তেল ব্যবহার করতে পারেন। আবার টোনারও ভালো কাজ দিবে। বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। কারণ রমজানে সূর্যের এক্সপোজার দুর্বল ত্বকের জন্য আরও বেশি খারাপ হয়।

Link copied!