• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কেক বানানোর সময় যেসব ভুল করা যাবে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৭:০৭ পিএম
কেক বানানোর সময় যেসব ভুল করা যাবে না
কেক তৈরির সময় পরিমাণ সঠিক রাখতে হয়। ছবি : সংগৃহীত

কখনও নিজের হাতে কেক তৈরি করেন নি। অথবা দুয়েকবার শখের বশে বানিয়ে ফেলেছেন। কিন্তু পরেরবার বানাতে গিয়ে দেখা গেল ফুলতেই চাইছে না কেক। আর নয়তো একদিকে পুড়ে যাচ্ছে, অন্যদিকে কাঁচা থেকে যাচ্ছে। এক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। সেগুলো হলো-

পরিমাণ ভুল করা যাবে না   
রান্নায় সময় হয়তো চোখের আন্দাজে উপকরণ মেশালে ঝামেলা হবেই। বিশেষ করে কেক, কুকি, মাফিন বা  পাইয়ের মতো খাবারের ক্ষেত্রে তা করা চলবে না। বেকিংয়ের ক্ষেত্রে একদম সঠিক মাপে সব উপকরণ মেশাতে হবে।

নরম মাখন আর গলানো মাখন
কিছু রেসিপিতেই নরম মাখন ব্যবহার করা হয়। তবে মনে রাখবেন গলানো মাখন আর নরম মাখন কিন্তু এক নয়। ফ্রিজ থেকে মাখন বের করে গলালে চলবে না। বাইরে রেখে স্বাভাবিক তাপমাত্রায় ধীরে ধীরে নরম করতে হবে। তারপর সেটি ব্যবহার করতে হবে।

তাপমাত্রায় কম বা বেশি দেওয়া যাবে না
বেকিংয়ের ক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলো, সব উপাদান স্বাভাবিক তাপমাত্রায় থাকতে হবে। ফ্রিজ থেকে বের করা ডিম কেকে ব্যবহার করবেন না। দুধ গরম না করে মেশানো যাবে না। চিজ, মাখন বা চকোলেট ফ্রিজ থেকে বের করে স্বাভাবিক তাপমাত্রায় এলে তারপর ব্যবহার করতে হবে।

পুরোপুরি ব্যাটার দেওয়া যাবে না 
বেকিং ট্রেতে কেকের বেটার দেওয়ার সময় পুরোটা ভরে দেবেন না। পাত্রে একটু জায়গা রাখতে হবে যাতে বেক করার সময় সহজেই কেক ফুল উঠার জায়গা পায়।

বেশি মেশাবেন না 
সব উপকরণ অতিরিক্ত মেশানোর কারণেও অনেক সময় কেক ফোলে না। বেটারে বাতাসের বুদবুদ থাকলে কেক নরম হয়ে যায়। বেটার তৈরি হয়ে গেলে কিছুক্ষণ অপেক্ষা করুন। সঙ্গে সঙ্গে ওভেনে দেবেন না।

পাত্রে লেগে যাওয়া 
কেক যেন পাত্রের গায়ে লেগে না যায় এজন্য পার্চমেন্ট পেপারের নিচে সামান্য তেল বা মাখন লাগিয়ে নেবেন। ওভেনে কেক তৈরির আগে প্রিহিট করে নিতে হবে।

Link copied!