• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিচ্ছেদের পর আবারও একসঙ্গে থাকতে চান? যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০২:১০ পিএম
বিচ্ছেদের পর আবারও একসঙ্গে থাকতে চান? যে বিষয়গুলো খেয়াল রাখবেন

বিবাহবিচ্ছেদের পর আবার নতুন করে আগের মতো সম্পর্ক তৈরি করা সহজ নয়। কিন্তু এমন যে হয় না, তা নয়। ভাঙন যতটা নজরে পড়ে, জুড়ে যাওয়ার বিষয়টি অনেক সময়ে আড়ালে থেকে যায়। সম্পর্কের জটিলতায় অনেক সময়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নিতে হয় বটে। কিন্তু দূরে সরে যাওয়ার পর অনেকের আবার কাছে আসার কথাও মনে হয়। সেটা কিন্তু খুব কঠিন নয়। কয়েকটি বিষয় মাথায় রাখলেই বিচ্ছেদের পরেও আবার নতুন করে শুরু করা যায়।

খোলাখুলি কথা বলুন
সম্পর্ক এবং সংসার দুজনের। তাই নতুন করে শুরু করতে হলে দুজনেরই সমান সম্মতি প্রয়োজন। কোনো একজনের যদি মনে হয় ফিরে যাওয়ার কথা, তাহলে তা চেপে না রেখে বরং সঙ্গীর কাছে প্রকাশ করে ফেলুন। সঙ্গীকে ভাবতে সময় দিন। সঙ্গীর কী মত, সেটা জানুন। যদি দুজনের সম্মতি থাকে, তাহলে ভেঙে যাওয়া সম্পর্কের টুকরোগুলো নতুন করে জুড়ে নিন।

ভুল থেকে শিক্ষা 
ঠিক কোন কারণে সম্পর্ক ভাঙনের মুখে এসে দাঁড়িয়েছে, সেগুলো দেখুন। যে ভুলগুলো করে ফেলেছেন, নতুন করে শুরু করার আগে সেগুলো নিয়ে সতর্ক থাকুন। একই ভুল বারবার করা উচিত নয়।

সম্পর্কে ধৈর্য রাখুন
অস্থিরতা যেকোনো সমস্যার মূল কারণ। তাই একেবারেই অস্থির হওয়া যাবে না। সম্পর্ক এবং বিচ্ছেদ, দুটোরই অভিজ্ঞতা হয়েছে। তাই সব সিদ্ধান্ত নেওয়ার আগে একটু অভিজ্ঞতাগুলো কাজে লাগান। নিজের ওপর এবং সম্পর্কের ওপর ধৈর্য রাখুন।

নিজের কাছে সৎ থাকুন
যেকোনো সম্পর্কে নিজের কাছে সৎ থাকাটা খুবই জরুরি। শুধু সঙ্গীর ক্ষেত্রে নয়, সৎ থাকতে হবে নিজের কাছেও। তাহলে দুজনের পারস্পরিক বোঝাপড়া আরও বেশি মজবুত হবে।

অনুশোচনা হওয়া 
বিচ্ছেদের পেছনে আপনার কী ভূমিকা ছিল এবং পরিস্থিতির কারণে তখন বুঝতে পারেননি, কিন্তু এখন যদি নিজের ভুল বুঝে থাকেন ও অনুশোচনা হয়ে থাকে, তাহলে নতুন করে একসঙ্গে পথ হাঁটার কথা ভাবা যেতে পারে।

Link copied!