• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে ত্বকের যত্নে বিট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩, ১২:৫৫ পিএম
শীতে ত্বকের যত্নে বিট
বিটের রস খেলেই হবে না, বিট মাখতে হবে ত্বকেও (ছবি সংগৃহীত)

শীতকালে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও রুক্ষ। শীত যত বাড়ে, ত্বকের আর্দ্রতা তত কমতে থাকে। ফলে ভেতর থেকে নিস্তেজ হয়ে পড়ে ত্বক, চলে যায় স্বাভাবিক লাবণ্য। তাই শীতকালে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। ত্বকের লাবণ্য ফেরাতে ভরসা রাখতে পারেন বিটের ওপর। শুধু বিটের রস খেলেই হবে না, বিট মাখতে হবে ত্বকেও। শীতে ত্বকের জেল্লা ধরে রাখতে কীভাবে ব্যবহার করবেন বিট—

বিট ও দই

ত্বক ভেতর থেকে আর্দ্র রাখতে বিট এবং দই, দুই-ই কার্যকর। ত্বক সুস্থ রাখতে ব্যবহার করতে পারেন এই দুই উপকরণ। বিট বেটে নিয়ে, তার সঙ্গে অল্প টক দই ও কাঠবাদাম তেল মিশিয়ে ত্বকে মেখে নিন। ১৫-২০ মিনিট রাখুন। তার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চটজলদি পরিবর্তন আসবে ত্বকে।

বিট ও কমলালেবুর খোসা

ত্বকে চটজলদি লাবণ্য আনতে বিটের সঙ্গে কমলালেবুর খোসা দিয়ে বানিয়ে নিতে পারেন এক ফেস প্যাক। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো বিটের রসের সঙ্গে মিশিয়ে নিন। তার পর সেটি ভাল করে ত্বকে মাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন মাখতে পারেন।

বিট ও গাজর

ত্বক ভেতর থেকে জেল্লাদার করে তুলতে বিট ও গাজরের জুড়ি মেলা ভার। বিট ও গাজরের রস সমপরিমাণ নিয়ে মিশিয়ে নিন। তার পর তুলোয় ভিজিয়ে সারা মুখে মাখুন। ১০-১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। কয়েক দিনেই নজরকাড়া পরিবর্তন আসবে ত্বকে।

Link copied!