• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ডিমের খোসায় যা কিছু হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২, ০৯:১০ পিএম
ডিমের খোসায় যা কিছু হবে

ডিম প্রতিদিনের খাবার। বলা যায়, প্রতি বেলায় ডিম খেতেও আপত্তি থাকে না। ঝটপট রান্না করা যায়, দ্রুত নাস্তার পদ বানানো যায় ডিম দিয়ে। তাইতো ডিম সবার কাছেই প্রিয়। ডিমের যেমন ব্যবহার রয়েছে রান্নায়। তেমনি ডিমের খোসার ব্যবহারও অনেক। বিভিন্ন কাজের সমাধানে ব্যবহার করা যায় ডিমের খোসা। চলুন দেখে আসি ডিমের খোসার ব্যবহারগুলো।

  • হঠাত্ করে অসাবধানতায় রান্না করা খাবার পুড়ে যায়। বেহাল দশা হয় কড়াইয়ের। সে কড়াই আবারও ব্যবহার করার উপযোগী করতে ডিমের খোসা কাজে লাগবে। ডিমের খোসা গুড়ো করে পানি ও লবণ দিয়ে ফুটিয়ে নিন। এটি দিয়ে পোড়া অংশ ঘষে ধুয়ে নিন। নিমিষেই দাগ উঠে যাবে। এছাড়াও পোড়া কড়াইতেও এই মিশ্রণটি জ্বাল দিয়ে নিতে পারেন। এরপর ঠাণ্ডা হলে ঘষে পানি দিয়ে ধুয়ে নিলেও দেখবেন পোড়া দাগ উঠে গেছে।
  • ঘরে অনেক টিকটিকি। এই প্রাণীটি সব বাড়িতেই কম বেশি দেখা যায়। দেয়ালে টিকটিকির হেটে বেড়ানো সাধারণ ব্যাপার। কিন্তু যারা টিকটিকিকে অপছন্দ করেন তারা ডিম ভেঙে খোসাটা ঘরের কোণে রেখে দিন। দেখবেন গন্ধে টিকটিকি পালাবে।
  • রূপচর্চায়ও ডিমের খোসার ব্যবহার কম নয়। ত্বক পরিষ্কারে স্ক্রাব বানাতে কাজে লাগবে ডিমের খোসা। ডিমের খোসা গুঁড়ো করে এর সাদা অংশ মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানিতে ধুয়ে নিন। দেখবেন ত্বকের কোমলতা ফিরবে।
  • যারা বাতের ব্যাথায় দীর্ঘদিন কষ্ট করছেন তাদের জন্য সুখবর। ডিমের খোসা দিয়েই বাতের যন্ত্রণা কমিয়ে নেওয়া সম্ভব। অ্যাপেল সিডার ভিনেগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দিন। এটি দুদিন রেখে দিন। এরপর এটি ব্যথার স্থানে লাগিয়ে নিন। দেখবেন আরাম বোধ করবেন।
  • এখন অনেক পাখিপ্রেমী রয়েছে। যারা বাড়িতে পাখি পালে। নানা জাতের নানা পাখি থাকে বাড়ির বারান্দা বা ছাদে। পাখিদের নিয়মিত খাবারের সঙ্গে ডিমের খোসাও দিতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে দিলেই পাখিরা খেয়ে নিবে।
  • ডিমের খোসা গাছের সার হিসেবেও ব্যবহার করতে পারবেন। ডিমের খোসা গুঁড়ো করে গাছের মাটিতে ছড়িয়ে দিন। পোকামাকড়ের সংক্রমণ কমবে। সবজি গাছে ডিমের খোসা ব্যবহারে ভালো ফলনও পাওয়া যাবে।
  • ঘর সাজাতেও কম যায় না ডিমের খোসা। আপনার সৃষ্টিশীল প্রতিভায় ডিমের খোসা দিয়ে মোমদানি বানিয়ে নিতে পারেন। হাঁসের ডিমের মোমদানি দারুনভাবে বানানো যাবে। হাঁসের ডিমের খোসা সাদা ও মোটা হয়। সাদা খোলসে স্প্রে রং লাগিয়ে সাজিয়ে নিন। এর ভেতরে গলা মোম জমিয়ে বানিয়ে নিন মোমদানি।
Link copied!