• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নববর্ষে বানান ৫ রকমের আলুভর্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৭:১৬ পিএম
নববর্ষে বানান ৫ রকমের আলুভর্তা

বৈশাখে পান্তাভাতের সঙ্গে আলু ভর্তা খাওয়ার প্রচলন অনেক পুরোনো। এইবার নববর্ষেও তৈরি করে ফেলুন মজাদার আলু ভর্তা। রইল ৫ রকমের ভিন্নধর্মী স্বাদের ভর্তা। চলুন জেনে নিই রেসিপি—

কাঁচামরিচ দিয়ে আলু ভর্তা
কাঁচামরিচের মজাদার স্বাদে আলু ভর্তা করার জন্য ২ টেবিল চামচ পেঁয়াজের সঙ্গে স্বাদ মতো কাঁচামরিচ ও লবণ দিয়ে মেখে নিন। মিশ্রণের সঙ্গে ২টি সেদ্ধ আলু চটকে দিয়ে দিন। ১ টেবিল চামচ ধনেপাতা ও ১ চা চামচ সরিষার তেল দিয়ে মেখে তৈরি করে ফেলুন আলু ভর্তা।

আচারি আলু ভর্তা
আচারি আলুর ভর্তা তৈরি করতে স্বাদ মতো শুকনা মরিচের সঙ্গে লবণ ও পেঁয়াজ মেখে নিন। ১টি সেদ্ধ আলুর সঙ্গে আচারের তেল মেখে নিন। হয়ে গেল আচারি আলু ভর্তা।

ঘি ও বেরেস্তা আলু ভর্তা  
বেরেস্তা আলু ভর্তা বানাতে পেঁয়াজের বেরেস্তা নিয়ে নিন। সঙ্গে লবণ ও শুকনা মরিচ মেখে ২টি সেদ্ধ আলু চটকে নিন। ১ চা চামচ সরিষার তেল ও আধা চা চামচ ঘি মাখিয়ে বানিয়ে ফেলুন মজাদার ঘি- বেরেস্তা।

ডিম-আলু ভর্তা
আরেকটি মজাদার ভর্তা হচ্ছে ডিম-আলু ভর্তা। এটি তৈরি করতে ভেজে রাখা কাঁচামরিচ, স্বাদ মতো লবণ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি ও ২ টেবিল চামচ ধনেপাতা কুচি দিয়ে ভালো করে চটকে নিন। এবার সেদ্ধ করা ডিম ও আলু এবং ১ চা চামচ সরিষার তেল দিয়ে সব ভালোভাবে মেখে নিন। হয়ে গেল মজাদার ডিম-আলু ভর্তা।

কালিজিরা-আলু ভর্তা  
কালিজিরা-আলু ভর্তা বানাতে স্বাদ মতো শুকনা মরিচ লবণ দিয়ে মেখে ২ টেবিল চামচ পেঁয়াজ চটকে নিন। ২ টেবিল চামচ ধনেপাতা ও আধা চা চামচ কালিজিরা দিয়ে মেখে নিন। শুকনা প্যানে ২ মিনিট ভেজে নেবেন কালিজিরা। মিশ্রণে ১ চা চামচ সরিষার তেল ও আলু দিয়ে চটকে বানিয়ে ফেলুন কালিজিরার আলু ভর্তা।

Link copied!