• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

যে ৩ লক্ষণে বুঝবেন সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়ছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৫:১২ পিএম
যে ৩ লক্ষণে বুঝবেন সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়ছে

দুজন মানুষের ভালোলাগা, ভালোবাসা থেকে শুরু হয় সম্পর্ক। যতদিন যায় সম্পর্ক আরও গভীর হতে থাকে। প্রেম বা বিয়ে যেকোনো সম্পর্কেই নিজেদের মধ্যে বোঝাপড়া দরকার। সেই বোঝাপড়াটা যতদিন অটুট থাকে ততদিন যত্নে থাকে সম্পর্কগুলো। কিন্তু সম্পর্কের যত্ন নিতে তো সবাই পারে না। অনেকের কাছে তা একঘেয়ে হয়ে যায়। একটা সময় হয়তো সঙ্গীর সবকিছুই ভালো লাগতো। দিন যত গড়ায় সেই ভালোলাগাগুলো তিক্ত হয়ে উঠতে শুরু করে। বাড়তে থাকে দূরত্ব। উভয়ই দূরে সরে যেতে থাকে। অনেকেই হয়তো টেরও পান না। সম্পর্কের দূরত্ব কতটা বেড়ে গেছে।  কিন্তু সম্পর্কের সমীকরণটা  আগের মতো থাকে না। বরং অনেককিছুই বদলে যায়। এই দূরত্ব বাড়ার আগেই সম্পর্কের যত্ন নিন। সম্পর্কের মাঝে কিছু লক্ষণ দেখেই বুঝে নিন সঙ্গী দূরে চলে যাচ্ছে। হয়তো বিচ্ছেদের পথে হাঁটতে চায় সঙ্গী। তাই এসব লক্ষণ আছে কিনা যাচাই করে দেখুন।

  •  সঙ্গী সবকিছুই হয়তো এক সময় শেয়ার করতেন। কিন্তু এখন সম্পর্কে থেকেও একে অপরের জীবনে কী চলছে তা জানেন না। এমনকি কোনো খবরও নিচ্ছেন না। আবার সামান্য কারণেই হয়তো কথা বন্ধ করে দিচ্ছে। সময় কাটানো বন্ধ করে দিচ্ছে। বুঝে নিবেন, সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়ছে। যে কোনও সম্পর্ক নষ্ট করার প্রধান অস্ত্র হল কথা বলা বন্ধ করা। দুই জনের মধ্যে যোগাযোগ কমে আসলে এখনই সতর্ক হোন। কারণ এতে দূরত্ব আরও বাড়বে।
  • সঙ্গীর গুরুত্ব এবং প্রাধান্য সব সময়ই বেশি থাকবে। যদি একে অপরের প্রতি প্রাধান্য কমে যায় বুঝে নিবেন দূরত্ব বাড়ছে। সঙ্গীর জীবনে আপনার প্রয়োজনীয়তা এখন আর নেই। আপনার চেয়েও অন্য কিছুকে বেশি প্রাধান্য দিলে সতর্ক হোন। সঙ্গীর সঙ্গে কথা বলুন। নিজের কোনো ভুলের কারণে কিংবা কোনো ভুল বোঝাবুঝির কারণে এমনটা হলে তা ঠিক করে নিন। নিজেকে সঙ্গীর জীবন থেকে হারিয়ে ফেলার আগেই সম্পর্কের যত্ন নিন।
  • আগে যেখানে একসঙ্গে সময় কাটাতে পছন্দ করতেন এখন আর তা হচ্ছে না। সঙ্গী এখন  আপনার সঙ্গে সময় কাটান না। কিংবা সময় কাটালেও  আগের মতো ভালো লাগার অনুভূতি পাচ্ছেন না। সম্পর্ক একঘেয়ে হয়ে উঠেছে। এমনটা হলেই বুঝে নিবেন সম্পর্কে দূরত্ব অনেকখানি বেড়ে গেছে। সঙ্গীর অপেক্ষায় না থেকে নিজেই সম্পর্ককে যত্ন নেওয়ার চেষ্টা শুরু করুন।
Link copied!