• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধে বিল পাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০২:০৫ পিএম
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধে বিল পাস
টিকটক।

চীনের কোম্পানি বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটকের মালিকানা হস্তান্তর, অন্যথায় নিষিদ্ধের বিধান রেখে একটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীদের ওপর নজরদারি করছে চীন সরকার। আর এই কারণেই তরুণদে মধ্যে টিকটকের জনপ্রিয়তা ও ব্যবহার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। শুধু যুক্তরাষ্ট্রেই টিকটকের ১৭ কোটি ব্যবহারকারী রয়েছেন।

যুক্তরাষ্ট্রের বাজারে কোনো কোম্পানির কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ করে নেওয়া বিরল এই বিল আগামী সপ্তাহে ভোটাভুটির জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে উত্থাপিত হবে। শনিবার দ্বিদলীয় সমর্থন পাওয়া বিলটি ৩৬০-৫৮ ভোটের বড় ব্যবধানে পাস হয়।

এদিকে শনিবার প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পর সতর্কবার্তা জানিয়েছে টিকটক কর্তৃপক্ষ। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি অভিযোগ জানিয়েছে যে, “টিকটকের ওপর যুক্তরাষ্ট্রের সম্ভাব্য নিষেধাজ্ঞা ১৭ কোটি আমেরিকানের ‘স্বাধীনতাকে পদদলিত’ করবে।”

এর আগে মার্কিন রিপাবলিকান, ডেমোক্র্যাটিক উভয় দল এবং বাইডেন প্রশাসনের অনেক মার্কিন আইনপ্রণেতা উদ্বেগ জানিয়ে বলেছিলেন যে, টিকটক যুক্তরাষ্ট্রে জাতীয় নিরাপত্তা ঝুঁকি তৈরি করেছে। কারণ চীন টিকটকের মাধ্যমে ১৭ কোটি মার্কিন ব্যবহারকারীর তথ্য চুরি করতে পারে।

যদিও টিকটক বরাবরই বলে আসছে যে, তাদের কোম্পানি কখনও মার্কিন তথ্য শেয়ার করেনি এবং করবেও না।

Link copied!