• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

৭০০ কিমি দূরে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র মোতায়েন ইউক্রেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০১:২৫ পিএম
৭০০ কিমি দূরে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র মোতায়েন ইউক্রেনের
ছবি: সংগৃহীত

ইউক্রেন এমন একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে, যা ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি । এ তথ্য জানানোর মাধ্যমে তিনি পশ্চিম রাশিয়ার পসকভ বিমানবন্দরে চলতি সপ্তাহের হামলার একটি উল্লেখ করেন বলে ধারণা করা হচ্ছে। ওই হামলায় ৪টি রুশ সামরিক পরিবহন বিমান ধ্বংস হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় জেলেনস্কি জানান, ক্ষেপণাস্ত্রটি তার দেশের মিনিস্ট্রি অব স্ট্র্যাটেজিক ইন্ডাস্ট্রিজ তৈরি করেছে। তবে অস্ত্র নিয়ে বিস্তারিত আর কোনো তথ্য তিনি প্রকাশ করেননি।

তিনি আরও জানান, “আমাদের নতুন ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্রের আওতা ৭০০ কিলোমিটার। এখন কাজ হলো এই আওতাকে আরো বড় করা।”

জেলেনস্কির দাবির পর শুক্রবার (১ সেপ্টেম্বর) সকালে রুশ বিমান প্রতিরক্ষা ইউনিটের এক কর্মকর্তা জানান, রাশিয়ার পসকভে ‘একটি অজ্ঞাত বস্তুকে নিষ্ক্রিয়’ করা হয়েছে। এই অঞ্চলেই বুধবার ইউক্রেনের হামলায় চারটি সামরিক পরিবহণ বিমান ক্ষতিগ্রস্ত হয়।

ইউক্রেন সরাসরি রাশিয়ার অভ্যন্তরে সুনির্দিষ্ট হামলার বিষয়ে খুব কম মন্তব্য করেছে। তবে বৃহস্পতিবার জেলেনস্কি দুবার ইঙ্গিত করেছেন যে পসকভ হামলার পেছনে ছিল ইউক্রেনের বাহিনী। 

উল্লেখ্য,  পসকভ অঞ্চলে হামলার স্বীকার বিমানবন্দরটি ইউক্রেনের ৭০০ কিলোমিটার উত্তরে অবস্থিত।  

ইউক্রেনের পশ্চিমা মিত্ররা তাদের দেওয়া অস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ করার জন্য কিয়েভকে নিষেধ করেছে। তারা এটাও বলেছে যে, ইউক্রেনের অধিকার আছে রাশিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে নিজস্ব অস্ত্র দিয়ে আক্রমণ করার।

Link copied!