• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনামূল্যে আটা নিতে গিয়ে নিহত আরও ২, আহত ৫৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০২:০৮ পিএম
বিনামূল্যে আটা নিতে গিয়ে নিহত আরও ২, আহত ৫৬

দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি আর উচ্চ ম্রদ্রাস্ফীতির কারণে পাকিস্তানের জনগণের বেহাল অবস্থা। পবিত্র রমজান মাসে কিছু প্রদেশে বিনামূল্যে আটা বিতরণের কর্মসূচী নিয়েছে সরকার। সেই আটা সংগ্রহ করতে মারাত্মক ভিড়ে হুড়োহুড়ি লেগে যায়। এবার পাঞ্জাব প্রদেশে পদদলিত হয়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে একজন বৃদ্ধা এবং অন্যজন পুরুষ।

সরকারের এই কার্যক্রমে শুরু থেকে বিতরণ অব্যবস্থাপনায় এখন পর্যন্ত প্রদেশটিতে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া হুড়োহুড়ি ও পদদলিতের ঘটনায় আরও ৫৬ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৪৫ জনই নারী।

বুধবার (২৯ মার্চ) সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। মঙ্গলবার পাঞ্জাব প্রদেশের সাহিওয়াল, বাহাওয়ালপুর, মুজাফফরগড় এবং ওকারা জেলায় বিনামূল্যে আটা কেন্দ্রে পদদলিত হয়ে এক বৃদ্ধা ও পুরুষের মৃত্যু হয়েছে।

আটা নিতে আসা ব্যক্তিদের যাচাই করতে ব্যবহৃত অ্যাপটি প্রযুক্তিগত ত্রুটির মুখে পড়ে এবং কাজ করা বন্ধ করে দেয়। এর ফলে বিনামূল্যে আটা বিতরণের স্থানে প্রচুর লোকের ভিড় দেখা দেয়। ভিড় জমানো এসব মানুষ সিস্টেমটি পুনরায় কাজ শুরু করার জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেন এবং এর কারণে অনেকে হতাশ হয়ে পড়েন।

মঙ্গলবার অ্যাপের লিংকটি ডাউন ছিল এবং তিন থেকে চার ঘণ্টার জন্য ধরে সেটি চালুই হয়নি। অন্যদিকে দেড় হাজারেরও বেশি নারী সেসময় আটা নিতে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন। পরে সেখানে বিশৃঙ্খলা দেখা দেয়।

পাঞ্জাব সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, “বিনামূল্যে গমের আটা নিতে এসে মুলতান, মুজাফফরগড় এবং ফয়সালাবাদ শহরে গত কয়েক দিনে চার বয়স্ক লোক মারা গেছে এবং অনেকে অজ্ঞান হয়ে পড়েছে। মানুষের প্রচুর ভিড় এবং বিতরণ কেন্দ্রে সুযোগ-সুবিধা না থাকায় এসব ঘটনা ঘটেছে।”

রেসকিউ ১১২২-এর কর্মকর্তা আদনান শামাস ডনকে জানান, ছয়টি জরুরি যানবাহন ও কর্মীরা আহত নারী ও পুরুষদের চিকিৎসা দিয়েছেন। আহত ২৫ নারীকে আরও চিকিৎসার জন্য সাহিওয়াল টিচিং হাসপাতালে স্থানান্তর করা হয়েছে এবং বাকিদের ঘটনাস্থলে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

পাঞ্জাবের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মহসিন নকভি পদদলিত হয়ে প্রাণহানির ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন।

রমজানে দরিদ্র মানুষদের মধ্যে বিনামূল্যে আটা সরবরাহ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

Link copied!