• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

সুদানে ৩ দিনের যুদ্ধবিরতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ১২:৪৮ পিএম
সুদানে ৩ দিনের যুদ্ধবিরতি

সংঘাতপূর্ণ সুদানে তিন দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে সেনাবাহিনী ও প্যারামিলিটারি র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ)।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নিশ্চিত করেছেন, সোমবার (২৪ এপ্রিল) মধ্যরাত থেকে এ যুদ্ধবিরতি শুরু হয়েছে। এর আগে আরও অন্তত দুবার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল দুই বাহিনী। তবে কোনো পক্ষই এটি শেষ পর্যন্ত মানেনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, ৪৮ ঘণ্টা আলোচনার পর সেনাবাহিনী ও আরএসএফ যুদ্ধবিরতিতে পৌঁছাতে সম্মত হয়।

নতুন করে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়ায় সাধারণ মানুষ আশা করছেন তারা রাজধানী খার্তুম ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে পারবেন। অপর দিকে বিদেশি দেশগুলো আশা করছে নিজ নাগরিকদের নিরাপদে অন্যত্র সরিয়ে নিতে পারবে তারা।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস হুঁশিয়ারি দিয়েছেন সুদানে চলমান সংঘাত ‘বিপর্যয়কর পরিস্থিতি’ সৃষ্টি করছে, যা এ অঞ্চলে এবং এর বাইরেও ছড়িয়ে পড়তে পারে।

সংঘাত শুরুর পর রাজধানী খার্তুমের বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। আর এ কারণে খাদ্যসহ অন্যান্য পণ্যের সরবরাহে বিঘ্ন ঘটায় এখন সাধারণ মানুষ খাদ্যসংকটের শঙ্কায় পড়েছে।

আরএসএফের অবস্থান লক্ষ্য করে হামলা চালাতে গিয়ে পানি সরবরাহের পাইপসহ গুরুত্বপূর্ণ অবকাঠামোর ওপর বোমা বর্ষণ করেছে দেশটির বিমানবাহিনী। ফলে এখন অনেককে বাধ্য হয়ে নীল নদের পানি পান করতে হচ্ছে।

দুই বাহিনীর মধ্যে প্রচণ্ড গোলাগুলি হওয়ায় অনেক দেশ দূতাবাস বন্ধ করে কূটনীতিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। তবে এতেও বেগ পেতে হচ্ছে। অস্থিরতার সুযোগ নিয়ে দুষ্কৃতকারীরা বিদেশিদের বহরে লুটপাট চালানোর চেষ্টা করেছে।

গত ১৫ এপ্রিল হঠাৎ করে সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা চালানো শুরু করে আরএসএফ। এরপর তাদের ওপরও পাল্টা হামলা চালায় সেনাবাহিনী। দুই বাহিনীর এ সংঘাতে এখন পর্যন্ত অন্তত ৪০০ জন মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। অপর দিকে সংঘাত থেকে বাঁচতে পার্শ্ববর্তী দেশগুলোতে পালিয়ে গেছেন হাজার হাজার মানুষ।

Link copied!