• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

ঘূর্ণিঝড় বিপর্যয় আঘাত হানবে কাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০১:১৩ পিএম
ঘূর্ণিঝড় বিপর্যয় আঘাত হানবে কাল

আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় বিপর্যয় উপকূলের দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে। বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে এটি ভারতের গুজরাটের সৌরাষ্ট্র এবং পাকিস্তানের করাচি উপকূলে আঘাত হানতে পারে আবহাওয়া বিভাগ জানিয়েছে। ঝড়টি বর্তমানে উপকূল থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থান করছে।

বুধবার (১৪ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বুধবার সকালে গুজরাটের সৌরাষ্ট্র, কচ্ছ উপকূলে রেড অ্যালার্ট জারি করেছে। ইতোমধ্যে দেশ দুটি বিভিন্ন স্তরে প্রস্তুতি গ্রহণ করেছে। আঘাত হানার সময় ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ ১৯৫ কিমি প্রতি ঘণ্টা হতে পারে।

বুধবার ভোরে আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভোর সাড়ে পাঁচটা নাগাদ ঘূর্ণিঝড়টি পোরবন্দরের ৩০০ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিমে, জাখাউ বন্দর থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে এবং দ্বারকার থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে আরব সাগরে অবস্থান করছিল।

ভারতের মহারাষ্ট্রের উপকূলবর্তী বহু জেলায় সতর্কতা জারি করা হয়েছে। ঝোড়ো হাওয়ার জেরে সমুদ্র উত্তাল হয়েছে। মঙ্গলবার মুম্বাই বিমানবন্দরের রানওয়ে বন্ধ করে দেওয়া হয়। ঘূর্ণিঝড়ের কারণে ভারতের বহু ট্রেন চলাচলও বন্ধ রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় বিপর্যয়ের মারাত্মক প্রভাব পড়তে পারে পাকিস্তানেও। এজন্য দেশটির উদ্ধার কর্মীরা মঙ্গলবার দক্ষিণ-পূর্ব উপকূলীয় অঞ্চল থেকে এক লাখের বেশি লোককে সরিয়ে নিতে শরু করেছেন।

পাকিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মহাপরিচালক সালমান শাহ জানিয়েছেন, পাকিস্তানের উপকূলীয় এলাকা থেকে ৩৫ হাজারের বেশি লোককে ইতোমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে। আরও ৬৫ হাজার লোককে অন্যত্র সরিয়ে নেওয়ার কাজ চলছে।

Link copied!