• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সকালে দেখা গেছে চাঁদ, বৃহস্পতিবার থেকে শুরু রমজান মাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ০৪:৪৮ পিএম
সকালে দেখা গেছে চাঁদ, বৃহস্পতিবার থেকে শুরু রমজান মাস

চাঁদ দেখার পরেই মূলত শুরু হয়ে যায় পবিত্র রমজান মাস। আর এই চাঁদ সাধারণত সন্ধ্যার পর দেখা হয়। তবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত বুধবার (২২ মার্চ) সকালে রমজান মাসের চাঁদ দেখে বৃহস্পতিবার থেকে সিয়াম সাধনার ঘোষণা দিয়েছে।

বুধবার আরব আমিরাতের সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি) বুধবার সকাল ৮টা ১৫ মিনিটে চাঁদের ছবি তুলে সেটি প্রকাশ করে জানিয়েছে, পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ ওদেহসহ তিনজন বিশেষজ্ঞ চাঁদের ছবিগুলো তোলেন। ওই ছবিতে আকাশে পরিষ্কারভাবে চাঁদটিকে দেখা যায়।

তিনি বলেন, “অর্ধ চাঁদ ওঠার পরই এটি যেকোনো সময় দেখা যায়। যা আজ হয়েছে (নতুন চাঁদটি উঠেছে) সকাল ৬টা ৫১ মিনিটে। কিন্তু সূর্যের উজ্জ্বল আলোর কারণে চাঁদ এবং তারা দিনের বেলা দেখা যায় না। এ কারণে সূর্য অস্ত যাওয়ার আগ পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হয়।”

তিনি আরও বলেন, “আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র দিনের বেলা চাঁদ দেখার জন্য শক্তিশালী ক্যামেরা ব্যবহার করেছে। এটি করা হয়েছে অ্যাস্ট্রো ইমাজিং পদ্ধতির মাধ্যমে। বিশ্বের অর্ধেকের বেশি দেশ আজ চাঁদ দেখার চেষ্টা করবে। আর আমরা আগেই চাঁদের ছবি তুলতে সক্ষম হওয়ায় তারা জানতে পারবে চাঁদ ইতোমধ্যে উঠে গেছে এবং তারা এটি দেখার চেষ্টা করবে।”

এর আগে চাঁদ দেখা কমিটি জানিয়েছিল, মঙ্গলবার (২১ মার্চ) রাতে চাঁদ দেখা যায়নি।

আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে থাকা আইএসির অ্যাসট্রোনমিক্যাল সিল অবজারভেটরির মাধ্যমে সকাল ৮টার পর রমজানের চাঁদের প্রথম ছবি তোলা হয়। এরপর সকাল ১০টা ৩৫ মিনিটে ১৪৪৪ হিজরি সনের রমজানের চাঁদের আরও পরিষ্কার ছবি পাওয়া যায়।

Link copied!