• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনকে ৩২ বিলিয়ন ডলারের সহায়তা দেবে জি-৭ জোট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৩:০৭ পিএম
ইউক্রেনকে ৩২ বিলিয়ন ডলারের সহায়তা দেবে জি-৭ জোট

২০২৩ সালে ইউক্রেনকে ৩২ বিলিয়ন (৩২০০ কোটি) ডলারের আর্থিক সহায়তা দেবে শিল্পোন্নত রাষ্ট্রগুলোর জোট জি-৭। এই আর্থিক সহায়তার মধ্যে ১৯ বিলিয়ন দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বিশ্বের উন্নত অর্থনীতির এই দেশগুলোর পক্ষ থেকে ইউক্রেন বাজেট ও আর্থিক সহায়তা প্যাকেজে এই অর্থ পাবে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জি-৭ পররাষ্ট্রমন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে এ  কথা জানিয়েছে। প্রয়োজনে আরও সহায়তা দিতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন তারা।

মন্ত্রীরা বলেছেন, “আমরা ইউক্রেনের আশু স্বল্প-মেয়াদি অর্থনৈতিক প্রয়োজন মেটাতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং একইসঙ্গে অন্যান্য দাতাদেরকে যুদ্ধবিধ্বস্ত এই দেশটির জন্য তাদের অবদান বাড়ানোর তাগিদ দিচ্ছি।”

রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনকে সমর্থন-সহায়তা দেওয়া জি-৭ এর অগ্রাধিকার বলে জানিয়েছেন জার্মান অর্থমন্ত্রী। জার্মানি এবছর জি-৭ এর পেসিডেন্ট পদে আছে। ২০২৩ সালে জি-৭ এর প্রেসিডেন্ট হবে জাপান।

ইউক্রেনের জন্য জি-৭ এর প্রতিশ্রুত ৩ হাজার ২০০ কোটি ডলারের এই আর্থিক সহায়তার মধ্যে ১ হাজার ৯০০ কোটি ডলার দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যৌথ বিবৃতিতে এক থা জানানো হয়েছে।

পুরো তহবিলটি এখন ইউক্রেনকে দেওয়া হয়েছে কিংবা দেওয়ার প্রক্রিয়ার মধ্যে আছে বলে যৌথ বিবৃতিতে জানিয়েছেন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, জার্মানি, ফ্রান্স, ইতালি ও যুক্তরাজ্যর পররাষ্ট্রমন্ত্রীগণ।

Link copied!