• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনৈতিক সম্পর্ক জোরদারে সম্মত হয়েছে সিরিয়া-ইরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৩, ০৫:৩৭ পিএম
অর্থনৈতিক সম্পর্ক জোরদারে সম্মত হয়েছে সিরিয়া-ইরান

অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে তেল ও অন্যান্য খাতে দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেছে সিরিয়া ও ইরান। এর আগে বুধবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করতে দামেস্ক পৌঁছান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ২০১১ সালে সিরিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম সিরিয়া সফর করছেন ইরানের কোনো প্রেসিডেন্ট। এ সময় অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে তেল ও অন্যান্য খাতে দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেছে দেশদুটি।

ইরানের প্রতিনিধি দলে পররাষ্ট্র, প্রতিরক্ষা, তেল, সড়ক ও নগর উন্নয়নের পাশাপাশি টেলিযোগাযোগ মন্ত্রীরাও রয়েছেন।

আল জাজিরার প্রতিবেদক ডোরসা জাব্বারি বলছেন, রাইসির সঙ্গে ইরানের বেশ কয়েকজন বেসরকারি খাতের ব্যবসায়ীও আছেন।

জাব্বারি বলেন, “দুই দেশের মধ্যে বেশ কিছু লাভজনক অর্থনৈতিক চুক্তির অন্তত ১৫টি নথিতে স্বাক্ষর করেছেন ইরানের প্রেসিডেন্ট।”

বাণিজ্য বাড়াতে ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ে কোম্পানি দীর্ঘদিন ধরে প্রতিবেশী ইরাক ও সিরিয়ার মাধ্যমে তার নেটওয়ার্ক সম্প্রসারণ করতে চাইছে। সিরিয়ার বিরোধী দল এবং তেহরানের সমালোচকরা এটিকে তাদের রাজনৈতিক প্রভাব বাড়ানোর ইরানি প্রচেষ্টা হিসেবে দেখছেন।

এদিকে ইরান ও রাশিয়ার সামরিক ও অর্থনৈতিক সহযোগিতায় বিদ্রোহীদের দখলকৃত বেশিরভাগ ভূখণ্ডের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছেন আসাদ। সরকারবিরোধী বিভিন্ন গোষ্ঠীকে সহায়তা দেওয়া আঞ্চলিক দেশগুলোও এখন সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে আগ্রহী হচ্ছে।

Link copied!