• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাকার সঙ্গে পাল্লা দিচ্ছে কলকাতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০৩:৩২ পিএম
ঢাকার সঙ্গে পাল্লা দিচ্ছে কলকাতা

ঢাকায় দুঃসহ গরমে অতিষ্ট জনজীবন। দফায় দফায় হিট অ্যালার্ট জারি হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলেই ফের বন্ধ হয়ে যাচ্ছে। তাপমাত্রার অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। তবে গরমের এই তীব্রতায় শুধু ঢাকার মানুষই কষ্ট পাচ্ছে না, ওপার বাংলার কলকাতাও পুড়ছে কাছাকাছি তাপে।

গত সোমবার (২৯ এপ্রিল) চলতি মৌসুমের সবচেয়ে বেশি তাপমাত্রা, ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে কলকাতায়। ১৯৮০ থেকে ২০২৪ সাল পর্যন্ত এটাই ছিল কলকাতায় এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রা। এপ্রিলের শেষ দিন মঙ্গলবার (৩০ এপ্রিল) সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। তাপমাত্রা আরও বেড়ে ৪২ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

অথচ গত রোববার (২৮ এপ্রিল) আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। তারা এটাও বলেছিলেন যে, আগের কয়েক দিনে পারদ যতটা উর্ধ্বমুখী হয়েছে, তাপমাত্রা তার চেয়ে আর বেশি বাড়বে না। বরং তাপপ্রবাহের তীব্রতা কমতে পারে।

কিন্তু বিশেষজ্ঞদের বার্তা ভুল প্রমাণ করে তাপমাত্রা বেড়ে গেলে রেকর্ড ভেঙে। আবহাওয়া দপ্তর আবার এ পূর্বাভাসও দিয়েছিল যে, বঙ্গোপসাগর থেকে যে দখিণা হাওয়ার জন্য দক্ষিণবঙ্গে গ্রীষ্মকালে ঝড়বৃষ্টি হয়, সেই বাতাস রোববার পর থেকে রাজ্যে প্রবেশ করতে শুরু করতে পারে। যার জেরে বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

এদিকে, আনন্দবাজার পত্রিকার খবর অনুযায়ী, পশ্চিম মেদিনীপুরের কলাইকুণ্ডায় সর্বোচ্চ তাপমাত্রা ইতোমধ্যেই ৪৫ ডিগ্রি পেরিয়েছে। অন্য দিকে, কলকাতা সংলগ্ন সল্টলেক এবং দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছুঁয়েছে চলতি মৌসুমেই।

এদিকে, ঢাকায় তাপমাত্রা হঠাৎ করেই গত দুইদিন ২৮ ও ২৯ এপ্রিল অনেক বেশি বেড়ে যায়। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, ৪০ ডিগ্রি সেলসিয়াসের কথা বলা হলেও আন্তর্জাতিক সংস্থার তথ্য অনুয়ায়ী ঢাকার তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলেছে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!