• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনে মাইন বিস্ফোরণে রুশ জেনারেল নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ০৯:৪৯ এএম
ইউক্রেনে মাইন বিস্ফোরণে রুশ জেনারেল নিহত
নিহত রুশ সামরিক কর্মকর্তা ভ্লাদিমির জাভাদস্কি। ছবি: বিবিসি

ইউক্রেনে এক মাইন বিস্ফোরণে ভ্লাদিমির জাভাদস্কি নামের রাশিয়ার সামরিক বাহিনীর এক জেনারেল নিহত হয়েছেন। শুক্রবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নিহত এ রুশ সামরিক কর্মকর্তা সামরিক বাহিনীর ১৪তম সেরা কোরের ডেপুটি কমান্ডার ছিলেন। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ ঘটনায় কোনো মন্তব্য পাওয়া যায়নি। এমনকি জাভাদস্কি কোন অঞ্চলে বিস্ফোরণে নিহত হয়েছেন তাও জানা যায়নি। জাভাদস্কির নিকট আত্মীয়রা প্রকাশ্যে কথা বলার পরও মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

জাভাদস্কি বুধবার (২৯ নভেম্বর) বিকেলে নিহত হন। ঘটনাটি কোথায় ঘটেছে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে তার ইউনিট বিস্ফোরণের সময় ইউক্রেনের খেরসন অঞ্চলে ছিল বলে ধারণা করা হচ্ছে। এর আগে জেনারেল জাভাদস্কি মস্কোর বাইরে অবস্থিত এক অভিজাত কান্তেমিরভস্কি ট্যাংক বিভাগের কমান্ডার ছিলেন।

জেনারেল জাভাদস্কির মৃত্যুর খবর সত্য হলে, তিনি ইউক্রেনে চলমান সংঘাতে নিহত হওয়া সপ্তম রাশিয়ান জেনারেল হবেন। এর আগে যুদ্ধ শুরুর প্রথম চার মাসে চারজন জেনারেল এবং ২০২৩ সালের গ্রীষ্মে আরও দুজন রুশ জেনারেল নিহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার চালানো অভিযানে এখন পর্যন্ত ১৪ জন রুশ সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। সম্প্রতি লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ ইউক্রেনের দখলকৃত দক্ষিণ উপকূলে বার্দিয়ানস্কে রুশ সামরিক কমান্ডারদের থাকার হোটেলে হামলায় নিহত হন।

এদিকে ইউক্রেনীয় সূত্রগুলোর দাবি, রাশিয়ান জেনারেলদের আরও সাতজনের মৃত্যুর খবর প্রকাশিত হয়। কিন্তু তাদের মধ্যে অন্তত তিনজন এখনও জীবিত রয়েছেন বলে প্রমাণিত হয়েছে।

Link copied!