• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

উত্তরাখন্ডে টানেলের শ্রমিকদের উদ্ধারে শাবল নিয়ে নামছে উদ্ধারকর্মীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৪:৩৬ পিএম
উত্তরাখন্ডে টানেলের শ্রমিকদের উদ্ধারে শাবল নিয়ে নামছে উদ্ধারকর্মীরা
টানেলে শ্রমিকদের উদ্ধার কাজে নিয়োজিত উদ্ধারকর্মীরা। ছবি: সংগৃহীত

ভারতের উত্তরাখন্ডের টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে ‍শাবল-গাঁইতি দিয়ে খোঁড়ার কাজ শুরু হয়েছে। সোমবার (২৭ নভেম্বর) সকালে টানেলের ভেতরে আটকে থাকা মেশিনটির ভাঙা টুকরোগুলোকে সরিয়ে ফেলার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

এর আগে শুক্রবার (২৪ নভেম্বর) টানেলের ভেতরে উদ্ধার কাজে ব্যবহৃত আমেরিকার ড্রিলিং মেশিনটি ভেঙে পড়ায় শ্রমিকদের উদ্ধার কাজ পিছিয়ে যায়।

জানা যায়, রোববার (২৬ নভেম্বর) উদ্ধার কাজের ‘প্ল্যান বি’ হিসেবে ওপর থেকে খোঁড়া শুরু হয়েছে। যান্ত্রিক ত্রুটি সারিয়ে সোমবার সামনের দিক থেকে উদ্ধার কাজ শুরু হয়েছে। সামনের দিক থেকে যন্ত্রের মাধ্যমে বেশিরভাগ পথই অতিক্রম করেছে। আর মাত্র ১০ থেকে ১২ মিটার রাস্তা বাকি। হাত দিয়ে খুঁড়ে সেই রাস্তা অতিক্রম করে ফেলতে চান উদ্ধারকারীরা।

আটকে থাকা শ্রমিকদের কাছে পৌঁছাতে মোট ৮৭ মিটার পথ খুঁড়তে হবে। সোমবার সকাল থেকে মোট ৩৭ মিটার পর্যন্ত খোঁড়া হয়ে গেছে। তাছাড়া বড় কোনো বিপদ না হলে বৃহস্পতিবারের (৩০ নভেম্বরের) মধ্যেই ওই পথ অতিক্রম করা সম্ভব বলে আশাবাদী কর্তৃপক্ষ।

শুক্রবার উদ্ধার কাজে ব্যবহৃত ২৫ টন ওজনের আমেরিকান যন্ত্রটি টানেলের ভেতরে লোহার কাঠামোয় আটকে ভেঙে যায়। যার কারণে টানেলে উদ্ধার কাজ বন্ধ হয়ে যায়। যন্ত্রের কিছু অংশ ভেতরেই আটকে থাকায় তা না সরানো পর্যন্ত সেখানে কোনো কাজ করা যাচ্ছিল না। আর এদিকে মেশিনটিও আর মেরামত করা সম্ভব নয় বলে জানান আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞরা।

এরপর সেই শুক্রবার থেকেই যন্ত্রাংশ সুড়ঙ্গ থেকে সরানোর কাজ শুরু করা হয়। কিন্তু মেশিনটির ব্লেডগুলো লোহায় আটকে থাকায় তা সরাতে বেগ পেতে হয় উদ্ধারকারীদের। সেটি টানেল থেকেও বের করে আনা সহজ ছিল না। তবে অবশেষে বহু প্রচেষ্টার পর সেটি সম্পন্ন হয়।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান সচিব পিকে মিশ্র এবং উত্তরাখণ্ডের মুখ্যসচিব এসএস সান্ধু উদ্ধার কাজ পরিদর্শন করতে উত্তরকাশীতে যাওয়ার কথা রয়েছে।

Link copied!