• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

তিন বাল্টিক দেশের ওএসসিইর বৈঠক বর্জন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৩:৩০ পিএম
তিন বাল্টিক দেশের ওএসসিইর বৈঠক বর্জন
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ছবি: সংগৃহীত

অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের (ওএসসিই) মন্ত্রিপর্যায়ের একটি বৈঠক বর্জনের ঘোষণা দিয়েছে ইউরোপের বাল্টিক অঞ্চলের তিন দেশ- এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া। 
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে আমন্ত্রণ জানানোয় তাদের পররাষ্ট্রমন্ত্রীরা ওই বৈঠকে উপস্থিত থাকবেন না বলে জানিয়েছে তিন দেশের সরকার। খবর-আলজাজিরার।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দেশগুলো তাদের সম্মিলিত এক বিবৃতিতে জানায়, উত্তর মেসিডোনিয়ার রাজধানী স্কপিয়েতে আগামী বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ও শুক্রবার (১ ডিসেম্বর) ওএসসিইর ৩০তম মন্ত্রিপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে উপস্থিত থাকছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ। 

তারা জানায়, বৈঠকটিতে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো মানে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বৈধতা দেওয়া। বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সশরীরে অংশ নেওয়া মস্কোকে আরেকটি প্রচারের সুযোগ তৈরি করে দেওয়া।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে শুধু বাল্টিক এ দেশগুলো নয় ইউক্রেনও বৈঠক বর্জন করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে ওএসসিইর মন্ত্রিপর্যায়ের বৈঠকে ইউক্রেনের প্রতিনিধিরা অংশ নেবেন না বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেহ নিকোলেঙ্কো।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর প্রথমবারের মতো কোনো ইউরোপীয় সংগঠনের বৈঠকে রাশিয়ার পক্ষ থেকে পূর্ণ প্রতিনিধিদল উপস্থিত থাকছে। এটা চলমান সংকটকে আরও জটিল করে তুলবে।

ওলেহ নিকোলেঙ্কো বলেন, “রাশিয়া ওএসসিইর নীতি ভেঙেছে। সংগঠনের প্রতিনিধি তিন ইউক্রেনীয়কে ৫০০ দিন জোর করে কারাগারে রেখেছে। এরপরও সংগঠনটির বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে ওএসসিই। এর প্রতিবাদে বৈঠক বর্জনের সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেন।”

ইউক্রেন ও বাল্টিক অঞ্চলের তিন দেশের বৈঠক বর্জনের বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সূত্র-আলজাজিরা।

Link copied!