• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

একজন ঠিকাদার হত্যার প্রতিশোধে ১১ জনকে হত্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০৫:৩৪ পিএম
একজন ঠিকাদার হত্যার প্রতিশোধে ১১ জনকে হত্যা

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, সিরিয়ায় সামরিক ঘাঁটির একটি মেরামত কেন্দ্রে গভীর রাতে ড্রোন হামলায় এক মার্কিন ঠিকাদার নিহত এবং তাদের পাঁচ সেনাসহ একজন ঠিকাদার আহত হয়েছেন। দেশটির গোয়েন্দারা ড্রোনটিকে ইরানের বলে ধারণা করছেন।

মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে এ ড্রোন হামলার প্রতিশোধ হিসেবে বিমান হামলা চালিয়ে ১১ জন ইরানি যোদ্ধাকে হত্যা করেছে দেশটির সামরিক বাহিনী।

শুক্রবার (২৪ মার্চ) আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

পেন্টাগন বলছে, স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর প্রায় ১টা ৩৮ মিনিটে সিরিয়ার উত্তরাঞ্চলীয় হাসাকা শহরের কাছে জোট বাহিনীর একটি ঘাঁটিতে মার্কিন সেনাদের ওপর হামলা চালানো হয়। এতে একজন মার্কিন সামরিক ঠিকাদার নিহত ও অপর একজন আহত। এছাড়া আরও পাঁচ মার্কিন সেনা আহত হয়। এরপরই বৃহস্পতিবার রাতে সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর অবস্থানে একাধিক বিমান হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। যাতে ১১ জন ইরানি যোদ্ধা নিহত হয়।

দেশটির প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, ওই হামলার প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ার ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর ব্যবহৃত পূর্ব স্থাপনায় বিমান হামলার নির্দেশ দেওয়া হয়েছে। এই সূক্ষ্ম হামলাগুলো যুক্তরাষ্ট্রের কর্মীদের সুরক্ষা এবং রক্ষা করার উদ্দেশ্যে করা হয়েছে। যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান ঝুঁকি সীমিত করতে এবং হতাহতের সংখ্যা কমানোর উদ্দেশ্যে আনুপাতিক এবং ইচ্ছাকৃত পদক্ষেপ নিয়েছে।

অস্টিন বলেন, “প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট করেছেন যে আমরা আমাদের জনগণকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব এবং সর্বদা আমাদের স্বার্থের জায়গায় প্রতিক্রিয়া জানাব। কোনো গোষ্ঠী দায়মুক্তির নিয়ে আমাদের সেনাদের আঘাত করবে না।”

তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) অনুসারে, পূর্বাঞ্চলীয় শহর দেইর আজ জোরে আমেরিকান হামলায় ছয় ইরান-সমর্থিত যোদ্ধা নিহত হয়েছে। এছাড়া মায়াদিন শহরের কাছে একটি পোস্টে মার্কিন হামলায় আরও দুইজন যোদ্ধা নিহত হয়েছে এবং আরেকটি হামলায় ইরাকের সীমান্তে বোকামাল শহরের কাছে একটি সামরিক পোস্টে তিনজন নিহত হয়েছে।

যদিও আল জাজিরা এ তথ্যগুলোর সত্যতা নিশ্চিত করতে পারেনি।

সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল ই. কুরিলা গত বৃহস্পতিবার হাউস আর্মড সার্ভিসেস কমিটির কাছে সাক্ষ্য দিয়ে বলেছেন, “ইরানের সাহায্যপুষ্ট বিশাল প্রক্সি বাহিনী পুরো অঞ্চলে অস্থিতিশীলতা ছড়িয়ে দিয়েছে এবং আমাদের আঞ্চলিক অংশীদারদের হুমকি বাড়াচ্ছে।’

Link copied!