• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
জি-২০ সম্মেলন

বিশ্ব নেতাদের মিলনমঞ্চে পরিণত হচ্ছে নয়াদিল্লি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ১১:৫৭ এএম
বিশ্ব নেতাদের মিলনমঞ্চে পরিণত  হচ্ছে নয়াদিল্লি
ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও প্রভাবশালী নেতাদের মধ্যে বেশ কয়েকজন জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের নয়াদিল্লিতে একত্র হতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ অন্যান্য রাষ্ট্রপ্রধানরা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই সম্মেলনে ভূরাজনৈতিক উত্তেজনা, অর্থনৈতিক মন্দা এবং খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধির বিষয়ে আলোচনা করবেন। সম্মেলনে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

এক নজরে দেখা যাক এই সম্মেলনে কে কে আসছেন, আর কে আসছেন না...

জো বাইডেন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বর্তমানে ভারতের পথে রয়েছেন। বাইডেনের আগ্রহ সম্মেলনে ইউক্রেন যুদ্ধের প্রভাব, জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য বিষয়ে আলোচনা করা।

ঋষি সুনাক: এই সম্মেলনে যোগ দেয়ার মাধ্যমে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভারত সফর করবেন তিনি।

ফুমিও কিশিদা: বর্তমানে জি-৭ গোষ্ঠীর চেয়ার জাপানের প্রধানমন্ত্রী সম্মেলনে ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার সমালোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

জাস্টিন ট্রুডো: কানাডার প্রধানমন্ত্রী বর্তমানে ইন্দোনেশিয়াতে রয়েছেন। তার কার্যালয় থেকে জানানো হয়েছে ৯-১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে তিনি উপস্থিত থাকবেন।

ইমানুয়েল ম্যাক্রন: ফরাসি প্রেসিডেন্ট সম্মেলনে উপস্থিত থাকবেন এবং নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এন্থনি অ্যালবানিজ: ভারত, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনস সফরের অংশ হিসাবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী সম্মেলনে অংশ নেবেন।

ওলাফ শলৎজ: জার্মানির চ্যান্সেলর সম্মেলনে অংম নেবেন এবং তিনি জানিয়েছেন রাশিয়া ও চীনের অনুপস্থিতিতে সম্মেলনের গুরুত্ব কমবেনা।

ইয়ুন সুক ইয়োল: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট সম্মেলনে উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি এবং ক্ষেপনাস্ত্র উষ্কানির বিষয় উত্থাপন করবেন।

সিরিল রামাফোজা: দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সম্মেলনে অংশ নেবেন।

রিসেপ তাইয়েপ এরদোয়ান: তুর্কিয়ের প্রেসিডেন্ট সম্মেলনে অংশ নেবেন।

শি জিনপিং: চীনের প্রেসিডেন্ট সম্মেরনে অংশ নিচ্ছেন না। তার অনুপস্থিতিতে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং তাদের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

ভ্লাদিমির পুতিন: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের নামে। যার ফলে আইসিসিভুক্ত দেশে তিনি এই মুহূর্তে যাচ্ছেন না। তার পরিবর্তে সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ উপস্থিত থাকবেন।

পেদ্রো সানচেজ: করোনা আক্রান্ত হয়ে স্পেনের প্রেসিডেন্ট এবারের সম্মেলনে অংশ নিতে পারছেন না।

আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর: মেক্সিকোর প্রেসিডেন্ট এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন না।

এ ছাড়া জি-২০ গোষ্ঠীর বাইরের দেশ হিসাবে আয়োজক ভারতের আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, মিশর, মরিশাস, ওমান, ‍সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাত।

সম্মেলনে আরও উপস্থিত থাকবেন বিশ্বের প্রধান কিছু সংস্থার প্রতিনিধিরা। যার মধ্যে রয়েছে জাতিসংঘ, আইএমএফ এবং বিশ্ব ব্যাংক।    

Link copied!