• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
ভেঙে পড়েছে বন্ধুত্ব

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিলেন নেতানিয়াহু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০১:৩০ পিএম
যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিলেন নেতানিয়াহু
বাইডেন ও নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে তৎপর ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) নেতজাহ ইয়েহুদা ব্যাটালিয়ন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলি এই সামরিক ইউনিটের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা করছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের খবর গত শনিবার (২০ এপ্রিল) যুক্তরাষ্ট্রের সংবাদভিত্তিক ওয়েবসাইট অ্যাক্সিওস-এ প্রকাশ হয়েছে। এ খবর পেয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এক বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, “যদি কেউ মনে করে যে তারা আইডিএফের (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী) একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে, তাহলে আমি আমার সর্বশক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করব।”

এ ঘটনায় ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ এক বিবৃতিতে বলেছেন, তিনি বিষয়টি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেছেন। তাঁকে বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছেন। যদিও ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা যুক্তরাষ্ট্রের এমন কোনো ব্যবস্থা (নিষেধাজ্ঞা) সম্পর্কে অবগত নয়।

তবে গণমাধ্যমের প্রতিবেদনে এসেছে, পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সঙ্গে সংশ্লিষ্টতার ঘটনায় যুক্তরাষ্ট্র গত ১৯ এপ্রিল একাধিক নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। নেতানিয়াহুর নীতির প্রতি যুক্তরাষ্ট্র যে হতাশ, তার সর্বশেষ উদাহরণ এ ঘটনা।

Link copied!