• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

মিশরের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব পেলেন মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ০১:০৮ পিএম
মিশরের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব পেলেন মোদি

মিশরের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘অর্ডার অব দ্য নাইল’ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি মোদির গলায় খেতাব পরিয়ে দেন। গত ২৬ বছরের মধ্যে নরেন্দ্র মোদিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি দ্বিপক্ষীয় সফরে মিশর গেছেন। অপরদিকে মিশরের প্রেসিডেন্ট আল সিসি সেপ্টেম্বরে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে যাবেন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এর আগে দিনের শুরুতে মিশরের ১১ শতকের আল-হাকিম মসজিদ এবং কায়োর হেলিওপোলিস কমনওয়েলথ যুদ্ধ সমাধি ও স্মৃতিস্তম্ভ দেখতে যান মোদি।

এছাড়া তিনি প্রেসিডেন্ট সিসির সঙ্গে বৈঠকও করেন। বৈঠকে উভয় নেতা গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন। আফ্রিকার দেশটিতে ১৯৯৭ সালের পর প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফর।

এদিকে ভারতীয় প্রধানমন্ত্রী মোদি মিশরের রাজধানী কায়রোর প্রাণকেন্দ্রে অবস্থিত ১ হাজারেরও বেশি পুরোনো আল-হাকিম মসজিদের নির্মাণশৈলীর প্রশংসা করেন। ১৩ হাজার ৫৬০ বর্গমিটার বিস্তৃত মসজিদটি ভারতের দাউদি বোহরা কমিউনিটির সহায়তায় কিছুটা পুনর্নির্মাণ ও সংস্করণ করা হয়।

১৯৭০ সালে সংস্কারের পর এখন পর্যন্ত এই কমিউনিটিই মসজিদটির দেখভালের দায়িত্বে আছে। মিশরে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত অজিত গুপ্তে বলেছেন, ‘দাউদি বোহরা কমিউনিটির সঙ্গে মোদির গভীর সম্পর্ক রয়েছে। কারণ, তাদের অনেকেই ভারতের গুজরাটে বসবাস করেন।’

অপরদিকে ভারতীয় প্রধানমন্ত্রী যে যুদ্ধ সমাধিতে গিয়েছিলেন সেখানে ৪ হাজার ভারতীয় সেনাদের স্মরণে স্মৃতিস্তম্ভ রয়েছে।

Link copied!