• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নদীতে হঠাৎ লাখো মৃত মাছ দেখে হতবাক সবাই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ১২:০৫ পিএম
নদীতে হঠাৎ লাখো মৃত মাছ দেখে হতবাক সবাই

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঞ্চলের মেনিন্ডি শহরের ডার্লিং-বাকা নদীতে হঠাৎ লাখ লাখ মাছের মৃত্যু হয়েছে। শহরটির বাসিন্দারা শুক্রবার (১৭ মার্চ) সকালে ঘুম থেকে উঠে নদীতে এমন চিত্র দেখতে পান।

শনিবার (১৮ মার্চ) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রাজ্যের নদী কর্তৃপক্ষ বলেছে, দেশটিতে চলমান তীব্র দাবদাহের প্রভাবে ডার্লিং-বাকা নদীর মাছগুলো মারা গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, শহরটিতে এর আগে কখনও এক সাথে এত মাছের মৃত্যুর ঘটনা ঘটেনি। তবে মাত্র তিন বছর আগেও একবার এই শহরে প্রচুর মাছের মৃত্যু হয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিউ সাউথ ওয়েলসের প্রাইমারি ইন্ডাস্ট্রিজ (ডিপিআই) বিভাগ বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ আরও তীব্র এবং দীর্ঘস্থায়ী হয়েছে। শিল্প যুগ শুরু হওয়ার পর থেকে পৃথিবী ইতোমধ্যেই প্রায় ১.১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণ হয়েছে।

তাপমাত্রা নিয়ন্ত্রণে সরকারগুলো কার্যকর পদক্ষেপ না নেওয়া পর্যন্ত তাপমাত্রা বাড়তে থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।  

মেনিন্ডির বাসিন্দা গ্রায়েম ম্যাকক্র্যাব এই মৃত্যুকে “অবাস্তব” বলে মন্তব্য করেন। তিনি বলেন, “পচা মাছগুলো তুলে না নিলে সেগুলো পানি থেকে আরও বেশি অক্সিজেন নিয়ে আরও বেশি মাছ মারা যাবে৷”

নিউ সাউথ ওয়েলসের এই শহরটিতে প্রায় ৫০০ শতাধিক মানুষ বসবাস করে। ডার্লিং-বাকা নদীটি অস্ট্রেলিয়ার বৃহত্তম নদী মারে ডার্লিং এর সঙ্গে যুক্ত।

শনিবার মেনিন্দিতে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

গ্রায়েম ম্যাকক্র্যাব আরও বলেন, “কল্পনা করেন রান্নাঘরে একটি মাছ পচে যাওয়ার পর আপনি সমস্ত দরজা বন্ধ করে এয়ার কন্ডিশনার ছাড়াই বসে রয়েছেন। আর আমাদের এখানেতো লক্ষ লক্ষ মাছ মারা গিয়ে পচে গেছে। স্থানীয়রা এই নদীর পানির ওপর নির্ভর করে। আমরা নদীর পানি ধোয়া এবং গোসলের জন্য ব্যবহার করি। কিন্তু এখন আর এই নদীর পানি প্রয়োজনে ব্যবহার করা যাবে না।”

Link copied!