• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

প্রশিক্ষণের সময় হেলিকপ্টার বিধ্বস্ত, প্রাণহানির আশঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ০১:৩৪ পিএম
প্রশিক্ষণের সময় হেলিকপ্টার বিধ্বস্ত, প্রাণহানির আশঙ্কা

যুক্তরাষ্ট্রের কেনটাকি রাজ্যে প্রশিক্ষণ মিশনের সময় সেনাবাহিনীর দুটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সেনাবাহিনীর মুখপাত্র নন্ডিস থারম্যান এক বিবৃতিতে জানিয়েছেন, বিমানটিতে কতজন ছিল তা এখনও পরিষ্কার নয়। সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। তাৎক্ষণিকভাবে ক্রু সদস্যদের অবস্থা সম্পর্কে কোনো কিছু জানা যায়নি।

এ ঘটনায় হতাহতের আশঙ্কা করছেন কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার। রাজ্যটির পুলিশ এবং জরুরি ব্যবস্থাপনা পরিষেবার সদস্যারা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ পরিচালনা করছেন। ব্ল্যাক হক হেলিকপ্টার দুটি কেনটাকির ট্রিগ কাউন্টিতে স্থানীয় সময় রাত ১০টায় বিধ্বস্ত হয়।

অ্যান্ডি বেসিয়ার টুইটারে লিখেছেন, আমরা একটি হেলিকপ্টার দুর্ঘটনার খবর পেয়েছি এবং এতে হতাহতের সম্ভাবনা রয়েছে। তবে কি কারণে দুর্ঘটনা ঘটেছে সেটি এখনও জানা যায়নি। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

এদিকে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হেলিকপ্টারগুলোর মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়েছে। হেলিকপ্টারের ক্রুরা নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে এগুলো উড়াচ্ছিলেন।

গত বছরের জুলাইয়ে ৫ মিলিয়ন ডলার খরচ করে এ হেলিক্প্টার প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধন করা হয়। কঠিন পরিস্থিতির বাস্তব ধারণা পাওয়া যাবে এমন ডিজাইন করে এটি তৈরি করা হয়েছে।

এ বছরের ফেব্রুয়ারিতে ফোর্ট ক্যাম্পবেল থেকে প্রথমবারের মতো একটি ইউএইচ-৬-আলফা ব্ল্যাকহক হেলিকপ্টার মানুষ ছাড়াই উড়ানো হয়। বৃহস্পতিবারের দুর্ঘটনার সঙ্গে এই পোগ্রামের কোনো ত্রুটির সংশ্লিষ্টতা আছে কিনা সেটি দেখা হচ্ছে।

এর আগে চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ২ জন নিহত হয়েছিল। বিধ্বস্ত ওই সামরিক হেলিকপ্টারটি ছিল টেনেসি ন্যাশনাল গার্ডের। এটি প্রশিক্ষণ ফ্লাইট ছিল। প্রশিক্ষণের সময় হেলিকপ্টারটি হান্টসভিল শহরের কাছে দুপুরের দিকে বিধ্বস্ত হয়।

Link copied!